রাজ্য

আমফানের ৯ দিনেই ৫ লক্ষ গৃহহীনকে ২০ হাজার টাকা করে সাহায্য রাজ্যের !

আমফানের ৯ দিনেই ৫ লক্ষ গৃহহীনকে ২০ হাজার টাকা করে সাহায্য রাজ্যের !

 

ওয়েবডেস্ক : কলকাতা, ৯ দিনের মধ্যে ঘূর্ণিঝড় আমফান বিধ্বস্ত নয়টি জেলার পাঁচ লাখ পরিবার ঝড়ে যাদের বাড়িঘর ভেঙেছে তাদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে দিয়েছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ওই জেলাগুলির আরও তিন লাখ কৃষক ফসলের ক্ষয়ক্ষতির ক্ষতিপূরণ হিসাবে একর প্রতি দেড় হাজার টাকা করে পাবেন।

ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবে লণ্ডভণ্ড পরিস্থিতি বাংলার একাংশের। ঘূর্ণিঝড় বিধ্বস্ত নয় জেলার পুনর্গঠনে ৬২৫০ কোটি টাকা বরাদ্দ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আমফান বিধ্বস্ত নয়টি জেলার মধ্যে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, নদিয়া, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুর। ঝড়ে ব্যাপক ক্ষতি হয়েছে এই জেলাগুলিতে। বাড়িঘর ভেঙে, গাছ ভেঙে লণ্ডভণ্ড পরিস্থিতি জেলাগুলির বিভিন্ন অংশে।

ইতিমধ্যেই আমফান মোকাবিলায় রাজ্যকে ১ হাজার কোটি টাকা সাহায্য করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফে আরও কোনও সাহায্যের অপেক্ষা না করেই ঝড়ে গৃহহীনদের জন্য ২০,০০০ টাকা করে সাহায্যের ঘোষণা করে রাজ্য সরকার।

আমফানের ৯ দিনেই ৫ লক্ষ গৃহহীনকে ২০ হাজার টাকা করে সাহায্য রাজ্যের !

 

এরই পাশাপাশি ঘূর্ণিঝড়ে বহু এলাকায় পানের বরোজের ব্যাপক ক্ষতি হয়েছে। সেইসব পানচাষিদের তাঁদের বাগানের পুনর্নির্মাণের জন্য ১ লাখ কৃষককে পাঁচ হাজার টাকা করে দিয়েছে রাজ্য সরকার।

আমফানের জেরে সুন্দরবনের নদীগুলি থেকে নোনা জল ঢুকে পড়েছে লাগোয়া চাষের জমিতে। সুন্দরবনে পানীয় জল সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়েছে।

ইতিমধ্যেই সুন্দরবনে পানীয় জলের সমস্যা মেটাতে আড়াইশো কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। সরকারের তরফে ওই এলাকাগুলিতে জলের পাউচ সরবরাহের কাজ চলছে।

সুত্র: কলকাতা24×7

 

 

আরও পড়ুন ::

Back to top button