প্রযুক্তি

মোবাইল উত্‍পাদনে ভারত দ্বিতীয় বৃহত্তম দেশ দাবি ,কেন্দ্রীয় আইনমন্ত্রীর !

মোবাইল উত্‍পাদনে ভারত দ্বিতীয় বৃহত্তম দেশ দাবি ,কেন্দ্রীয় আইনমন্ত্রীর !

 

ওয়েবডেস্ক : মোবাইল ফোন উত্‍পাদনে ভারত দ্বিতীয় বৃহত্তম দেশ বলে সোমবার দাবি করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত মোবাইল তৈরিতে ভারত যে তরতর করে এগিয়েছে তারও পরিসংখ্যান দেন রবিশঙ্কর প্রসাদ।

এদিন কেন্দ্রীয় আইনমন্ত্রী বলেন, সারা দেশে এখন প্রায় ৩০০টি মোবাইল ফোন প্রস্তুতকারক ইউনিট রয়েছে। তিনি জানিয়েছেন বছরে ৩৩ কোটি মোবাইল হ্যান্ড সেট তৈরি হয় ভারতে। ২০১৪ সালে ছ’কোটি হ্যান্ড সেট তৈরি হত বলে জানিয়েছেন তিনি। প্রথম স্থানে রয়েছে চিন। সেখানে বছরে ৮০ কোটির বেশি মোবাইল সেট উত্‍পন্ন হয়।

মোবাইল ফোন উত্‍পাদন বাড়ার ফলে অর্থনৈতিক বৃদ্ধিও হয়েছে প্রায় ১০ গুণ। এদিনের ভিডিও কনফারেন্সের রবিশঙ্কর প্রসাদ বলেছেন ২০১৪ সালে মোট মোবাইল ফোনের উত্‍পাদন মূল্য ছিল, তিন বিলিয়ন মার্কিন ডলার। ২০১৯ সলে সেটা বেড়ে হয়েছে ৩০ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৪ সালে মোবাইল ফোন তৈরির ইউনিট ছিল দুটি।

২০১৯-এ তা বেড়ে হয় ২০০টি। গত কয়েক মাসে আরও ১০০টি ইউনিট তৈরি হয়েছে ভারতে। মোবাইল ফোন প্রস্তুতকারক সংস্থা শাওমির ভারতের প্রধান মনু কুমার জৈন বলেন, কী ভাবে এত মোবাইল উত্‍পাদন ভারতে সম্ভব হচ্ছে। তিনি বলেন, শাওমির ৯৯ শতাংশ মোবাইল সেটের ৬৫ শতাংশ যন্ত্রাংশ ভারতে তৈরি হয়।

পর্যবেক্ষকদের মতে, ভারতে মোবাইল ফোনের বাজার গত পাঁচ বছরে ব্যাপক হারে বেড়েছে। তাঁদের বক্তব্য, জিও আসার পর স্মার্টফোন তথা ইন্টারনেট ব্যবহারও বেড়েছে হুহু করে। ইতিমধ্যেই অ্যাপল ভারতে আইফোন বানানো শুরু করেছে।

চিন থেকে ভারতে উত্‍পাদন ইউনিট সরানো হতে পারে বলেও শোনা যাচ্ছে। ইতিমধ্যে নয়ডায় তাদের সবচেয়ে বড় মোবাইল উত্‍পাদনের ইউনিট খুলেছে দক্ষিণ কোরিয়ার সংস্থা স্যামসাং।

সুত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button