ঝাড়গ্রাম

করোনার শঙ্কায় বাতিল অনুষ্ঠান, ঝাড়গ্রামের চিচিড়া গ্রামে মন্দিরের মহাপ্রসাদে শিশুর মুখে ভাত

করোনার শঙ্কায় বাতিল অনুষ্ঠান, ঝাড়গ্রামের চিচিড়া গ্রামে মন্দিরের মহাপ্রসাদে শিশুর মুখে ভাত

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: মন্দিরে মহাপ্রসাদের খিচুড়ি খাইয়ে সাতমাসের ওঙ্কার চক্রবর্তীর অন্নপ্রাশন হল। সোমবার ঝাড়গ্রাম জেলার জামবনি ব্লকের চিচিড়া গ্রামের শীতলা মন্দিরে অন্নপ্রাশনের আয়োজন করেছিলেন ওঙ্কারের অভিভাবকেরা। অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রেখে। লকডাউন উঠলেও কোনও রকম ঝুঁকি নিতে চাননি ওঙ্কারের বাবা দীপেশ চক্রবর্তী। তিনি চিচিড়া গ্রামের এক বস্ত্র বিপণীর কর্মী। ওঙ্কারের মা পাপিয়া গৃহবধূ। দীপেশবাবু ও পাপিয়াদেবীর আট বছরের একটি মেয়ে রয়েছে। ওঙ্কার তাঁদের দ্বিতীয় সন্তান।

দীপেশবাবু জানান, ছেলের অন্নপ্রাশন বড় করে করার ইচ্ছে ছিল। কিন্তু করোনা পরিস্থিতির জেরে লক ডাউন সব কিছু বদলে দিল। সরকারি ভাবে লকডাউন উঠলেও সামাজিক দূরত্ব ভেঙে অন্নপ্রাশনের আয়োজন করতে চাননি চক্রবর্তী-দম্পতি। সোমবার বাস চললেও আত্মীয়স্বজনদের আমন্ত্রণ জানানো হয়নি। দীপেশবাবু বলেন, ‘‘অনুষ্ঠান করলে লোকজনের ভিড়ে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হতো না। তাই নিতান্ত ঘরোয়া ভাবে দেবীর প্রসাদ খাইয়ে ছেলের মুখে ভাত দেওয়ানোর সিদ্ধান্ত নিই পরিবারের সকলে।’’ এদিন শীতলা মন্দিরের অন্নভোগ খাইয়ে ওঙ্কারের অন্নপ্রাশন হল।

ওঙ্কারের অভিভাবকদের বক্তব্য, করোনাকে সঙ্গী করেই দিনযাপন করতে হবে। লকডাউন ওঠার পর্বে দেশজুড়ে কিন্তু করোনা বাড়ছে উত্তরোত্তর। করোনা মহামারী থেকে বাঁচতে সামাজিক দূরত্বের সঠিক পালন প্রয়োজন। এই ভাবনা থেকেই তাঁরা দেবীর প্রসাদ খাইয়ে ওঙ্কারের অন্নপ্রাশন করেছেন। অন্নভোগে ছিল খিচুড়ি, পায়েস, ঘন্ট, আলু ভাজা, চাটনি ও রসগোল্লা।

আরও পড়ুন ::

Back to top button