রাজ্য

কার্ড না থাকলে কুপনেও তিন মাস মিলবে রেশন, নির্দেশিকা জারি মাননীয়া মুখ্যমন্ত্রীর !

কার্ড না থাকলে কুপনেও তিন মাস মিলবে রেশন, নির্দেশিকা জারি মাননীয়া মুখ্যমন্ত্রীর !

 

ওয়েবডেস্ক : করোনা ও আম্ফানের আবহে রাজ্যের প্রতিটি মানুষকে বিনামূল্যে খাদ্যপণ্য দেওয়ার কথা আগেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তারপরেও অনেককে রেশন দোকান থেকে সরকারের নির্দেশ মোতাবেক খাদ্যপণ্য দেওয়া হচ্ছে না বলেই রাজ্যের কাছে একাধিক অভিযোগ এসেছে।

মূলত, আরকেএসওয়াই-২ ক্ষেত্রের যে সব পরিবারের সদস্যরা নতুন রেশন কার্ডের জন্য আবেদন করেও এখনও হাতে ডিজিটাল রেশন কার্ড পাননি, তাঁদের ক্ষেত্রেই এই সমস্যা হচ্ছে।

বুধবার খাদ্য দফতরের অতিরিক্ত সচিবের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, তাতে বলা হয়েছে, যে সব পরিবারগুলি কাগজের রেশন কার্ড থেকে ডিজিটাল কার্ড নেওয়ার জন্য আবেদন করলেও তা এখনও হাতে পাননি, তাঁদের জন্য বিশেষ কুপন দেওয়া হয়েছে। সেই কুপন দেখিয়েই তিন মাস বিনামূল্যে মাথাপিছু পাঁচ কিলো করে খাদ্যপণ্য পাবেন।

ইতিমধ্যেই অনেকে এই খাদ্যপণ্য পেয়েছেন, কিন্তু অনেকেই তা পাননি। রেশন দোকনগুলি ইচ্ছাকৃত ভাবেই তা দিচ্ছে না। তাই যে বা যাঁরা পেয়েছেন বা পাননি, তাঁরা সকলেই তিন মাস বিনামূল্যে এই খাদ্যপণ্য পাবেন।

যাঁরা এক মাস পেয়েছেন, তাঁরা আরও দু’মাস পাবেন। যাঁরা দু’মাস পেয়েছেন, তাঁরা এক মাস পাবেন। আর যাঁরা এক মাসও পাননি, তাঁরা তিন মাস এই খাদ্যপণ্য পাবেন।

অর্থাত্‍, জুন অথবা জুন-জুলাই অথবা জুন-জুলাই-আগস্ট এই সময়ের জন্য খাদ্যপণ্য পাবেন এই ধরনের পরিবারগুলি। মূলত, আরকেএসওয়াই-২ ক্ষেত্রের

পরিবারগুলিই এই সুবিধা পাবেন বলেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। যে সব রেশন দোকান এই নির্দেশিকা মানবেন না, তাদের সকলের বিরুদ্ধেই অত্যন্ত কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ওয়াকিবহাল মহলের মতে, রাজ্য সরকার এই নির্দেশিকা জারি করে স্পষ্ট করল, রাজ্যের সব স্তরের মানুষ যাতে বিনামূল্যে খাদ্যপণ্য পায় সেই বিষয়টি। পাশাপাশি, অসাধু রেশন ডিলারদের বিরুদ্ধেও যে রাজ কঠোর অবস্থান নিয়েছে, সেটাও প্রমাণিত হল। তাই আর মৌখিক নয়, একেবারে সরকারি নির্দেশিকা জারি খাদ্য দফতরের।

সুত্র: এই মুহূর্তে

আরও পড়ুন ::

Back to top button