প্রযুক্তি

Tik Tok, Shareit সহ ৫২টি চিনা অ্যাপ ব্লক করতে বলল গোয়েন্দা বিভাগ !

 

ওয়েবডেস্ক : নয়াদিল্লি: এবার চিনের বিরুদ্ধে সরাসরি বিরোধিতাতে গেল ভারত। জানানো হয়েছে ৫২ টি চিনা অ্যাপকে ব্লক করার পরামর্শ দিল ভারতীয় গোয়েন্দা বিভাগ।

এছাড়াও মানুষজন যাতে এই ধরনের অ্যাপগুলি ব্যবহার না করেন সে বিষয়েও সতর্ক করা হয়েছে। গোয়েন্দা বিভাগের তরফে জানানো হয়েছে এই অ্যাপগুলি নিরাপদ নয়। তারই সঙ্গে জানানো হয়েছে এই অ্যাপগুলির সাহায্যে বিপুল পরিমাণ তথ্য বাইরে চলে যাচ্ছে।

সম্প্রতি সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসের মাধ্যমে এই রকম চাঞ্চল্যকর বিষয় সামনে উঠে এসেছে। জানানো হয়েছে zoom, tiktok, uc browser,xender,shareit, clean master সহ একাধিক অ্যাপগুলি সাধারণের জন্য যথেষ্ট ক্ষতিকর।

আর সেই কারণে এই ৫২ টি অ্যাপ যাতে সাধারণ মানুষ ব্যবহার না করেন সেই বিষয় সতর্ক করতে জানানো হয়েছে। ব্যক্তিগত তথ্য অন্য দেশের হাটে চলে যাওয়ার মত আশঙ্কা প্রকাশ করেছে ভারতীয় গোয়েন্দা সংস্থা।

 

এছাড়াও কেন্দ্রীয় সরকারের এক আধিকারিকের তরফে জানানো হয়েছে ওই সকল অ্যাপগুলির লিঙ্ক ব্যবহার করে যে কোন অপরাধমূলক কাজেও ব্যবহার করা হতে পারে বলে জানানো হয়েছে। দেশের নিরাপত্তার কারণে চিনা হার্ডওয়ার বা সফটওয়্যারের বিরুদ্ধে সন্দেহ প্রকাশ করা হয়েছে গোয়েন্দা সংস্থার তরফে।

কেন্দ্রের তরফে একাধিক পদক্ষেপ নেওয়ার কোথাও জানানো হয়েছে। এই বছরেই জুম অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা কারি করা হয়েছিল। শুধু ভারতই নয় অন্যান্য একাধিক দেশেও এই অ্যাপের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

ইতোমধ্যে চিন এবং ভারতের লড়াইতে ভারতীয় বেশ কয়েকজন সেনা শহিদ হয়েছেন। আর তারপরেই এই গুরুত্বপূর্ণ তথ্য সামনে নিয়ে এল ভারতীয় গোয়েন্দা সংস্থা।

সুত্র:কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button