শিক্ষা

বোর্ডের বাকি পরীক্ষাগুলি হবে কিনা বৃহস্পতিবার সুপ্রিম কোর্টকে সিদ্ধান্ত জানাবে CBSE !

বোর্ডের বাকি পরীক্ষাগুলি হবে কিনা বৃহস্পতিবার সুপ্রিম কোর্টকে সিদ্ধান্ত জানাবে CBSE !

 

ওয়েবডেস্ক : নয়াদিল্লি, করোনা আবহে সিবিএসই, NEET,JEE মেন এর মত পরীক্ষাগুলি কবে হতে পারে বা আদৌ হওয়া সম্ভব কিনা, চুড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বুধবার । বৃহস্পতিবারের শুনানিতে সুপ্রিম কোর্টকে নিজেদের সিদ্ধান্ত জানাবে CBSE ।

কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ডের (সিবিএসই)-এর সলিসিটার জেনারেল তুষার মেহতা এমনটাই জানিয়েছেন । এই নিয়েই সোমবার একপ্রস্থ আলোচনায় বসেছিলেন কেন্দ্রীয় মানবউন্নয়ন সম্পদ মন্ত্রী রমেশ পোখরিয়াল । বিশেষত দশম ও দ্বাদশ শ্রেণীর বাকি থাকা পরীক্ষাগুলি নিয়েই ছিল মূল আলোচনা ।

বাতিল করা হবে নাকি আরও পিছিয়ে যাবে পরীক্ষা । নাকি কোর্টের পরামর্শ মতো ইন্টারনাল অ্যাসেসমেন্টের মাধ্যমে নম্বর দেবে বোর্ড এটাই এখন সবথেকে বড় প্রশ্ন ।

কেন্দ্র জানিয়েছে, পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত গ্রহণ প্রায় শেষ পর্যায়ে । বৃহস্পতিবারের মধ্যে তা আদালতকে জানানো হবে । চুড়ান্ত সিদ্ধান্তের কারণেই বৃহস্পতিবার বেলা ২ টো পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে শুনানি ।

উদ্বেগ-উত্‍কণ্ঠায় পরীক্ষার্থী ও তাদের অভিভাবকেরা । বর্তমান পরিস্থিতিতে বাকি পরীক্ষাগুলি বাতিলের দাবিতে আদালতে পিটিশন দাখিল করেছিলেন কিছু

অভিভাবক । বিচারপতি এএম খানউইলকরের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ তারই প্রেক্ষিতে গত মঙ্গলবারের মধ্যে সিবিএস বোর্ডকে তাঁদের নির্দেশিকা জানাতে বলেছিল । সেই মামলাতেই ১৭ জুন বোর্ডকে পরীক্ষা বাতিলের বিষয়টি বিবেচনা করার কথা বলে আদালত ।

পিটিশনে বলা হয়েছিল, এমন পরিস্থিতি পরীক্ষা নেওয়া মানে বাচ্চাদের করোনা বিপদের মুখে ঠেলে দেওয়া । এমনকি উল্লেখ করা হয়, পরিস্থিতি বিচার করে সিবিএসই বিদেশের প্রায় ২৫০টি স্কুলে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করে ইন্টারনাল অ্যাসেসমেন্টের মাধ্যমে নম্বর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ।

শীর্ষ আদালতের মতে, বর্তমানে মহামারি করোনার দাপট বেড়েই চলেছে । এই পরিস্থিতিতে পরীক্ষা দিতে এলে লক্ষ লক্ষ পড়ুয়ার স্বাস্থ্যসঙ্কট হতে পারে ।

সাবধানতা সত্ত্বেও করোনা সংক্রমণের সম্ভাবনা ১০০ শতাংশ এড়ানো সম্ভব নয় । তাই বাকি পরীক্ষা নতুন করে না নিয়ে আগে হয়ে যাওয়া পরীক্ষা ও ইন্টারনাল অ্যাসেসমেন্টের মাধ্যমে পড়ুয়াদের মূল্যায়ন করে নম্বর দেওয়া হোক ।

দেশজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ ক্রমশই ঊর্ধ্বমুখী। প্রত্যেকদিনই দেশজুড়ে ১০ হাজারের ওপরে আক্রান্ত হচ্ছে করোনাভাইরাস এ। যদিও জুলাই মাসের প্রথম সপ্তাহেই সি বি এস ই এর বাকি থাকা পরীক্ষাগুলি নেওয়ার ঘোষণা ইতিমধ্যেই করেছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী।

পরীক্ষাসূচিও ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে সিবিএসই বোর্ডের তরফে। শুধু তাই নয় কিভাবে পরীক্ষা কেন্দ্র গুলি এই পরিস্থিতিতে পরীক্ষা নেবে তার বিস্তারিত গাইড লাইন দিয়ে দেওয়া হয়েছে সিবিএসই বোর্ডের তরফে।

কিন্তু একদিকে যেখানে করোনা ভাইরাসের সংক্রমণ ক্রমশই লাফিয়ে লাফিয়ে বাড়ছে প্রত্যেকদিন এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ছাত্রছাত্রীরা কিভাবে স্কুলে গিয়ে

পরীক্ষা দেবে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে অভিভাবকরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সেই মামলার শুনানিতেই ২৫শে জুন অর্থাত্‍ বৃহস্পতিবার সুপ্রিম কোর্টকে পরীক্ষা নিয়ে তাদের মতামত জানাবে সিবিএসই বোর্ড ।

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button