কাল ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি !‍


কাল ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি !‍

 

ওয়েবডেস্ক : ফের দেশবাসীর মুখোমুখি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামীকাল মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন তিনি। বিকেল চারটের সময় জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার কথা তাঁর। হঠাত কেন ভাষণ, তা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে। বড়সড় কিছু ঘোষণা করবেন তিনি? প্রশ্ন সোশ্যাল মিডিয়াতে।

অন্যদিকে আগামিকাল মঙ্গলবার শেষ হচ্ছে প্রথম পর্যায়ের আনলন ১। বুধবার থেকে শুরু হচ্ছে দ্বিতীয় পর্যায়ের আনলক ২। ইতিমধ্যে সেই গাইডলাইন প্রকাশ করেছে মোদী সরকার।

নয়া এই গাইউলাইনে কি করা যাবে আর কি করা যাবে না সেই বিষয়ে জানানো হয়েছে। দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রীয়শাসিত অঞ্চলগুলির থেকে মতামত নিয়ে এই গাইডলাইন প্রকাশ করা হয়েছে।

নতুন গাইডলাইনে বেশ কিছু ক্ষেত্রে নিয়মের শিথিলতা বাড়ানো হয়েছে। যেমন নাইট কার্ফুর সময়সীমাতে বদল আনা হয়েছে। এবার থেকে নাইট কার্ফু জারি থাকবে রাত ১০টা ভোর পাঁচটা পর্যন্ত।

এতদিন পর্যন্ত কোনও দোকানে পাঁচজনের বেশি কারোর দাঁড়ানোর অনুমতি ছিল না। নতুন পর্যায়ে পাঁচজনের বেশি যেতে পারবে। তবে অবশ্যই সামাজিক দূরত্ব মানতে হবে সবাইকে। আর তা মেনেই দোকানে দাঁড়ানোর কথা বলা হয়েছে দ্বিতীয় পর্যায়ের আনলকে।


তবে ৩১ জুলাই পর্যন্ত কনটেনমেন্ট জোনগুলিতে জারি থাকছে লকডাউন। মনে করা হচ্ছে সম্ভবত এই বিষয়ে দেশবাসীকে জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গোটা দেশজুড়ে ব্যাপক আকার নিয়েছে করোনা। ক্রমশ বাড়ছে সংক্রমণ। এই অবস্থায় একাধিক রাজ্য লকডাউনের পক্ষে। কিন্তু কেন আনলক সেই বিষয়ে হয়তো ব্যাখ্যা দিতে পারেন প্রধানমন্ত্রী।

অন্যদিকে, চিনের দাদাগিরি চলেই যাচ্ছে সীমান্তে। কুটনৈতিক স্তরে আলোচনার পর সীমান্ত থেকে চিনের সরে যাওয়ার কথা। কিন্তু স্যাটেলাইট ছবি জানাচ্ছে, এখনও ঘাঁটি গেড়ে বসে চিন। এই পরিস্থিতিতে কার্যত ডিজিটাল স্ট্রাইক করেছে মোদী সরকার। একগুচ্ছ চিনের অ্যাপ ব্যান করে দিয়েছেন।

শুধু তাই নয়, সবক্ষেত্রে চিনা বিনিয়োগ সরিয়ে দেওয়া হচ্ছে। বাতিল করা হচ্ছে সমস্ত চুক্তি। আত্মনির্ভর ভারত তৈরির স্বপ্ন দেখাচ্ছেন প্রধানমন্ত্রী। এই বিষয়ে দেশের মানুষকে পাশে থাকার কথা বলতে পারেন প্রধানমন্ত্রী। চিনা দ্রব্য বয়কট যাতে মানুষ করে সেই বিষয়ে বার্তা দিতে পারেন প্রধানমন্ত্রী।

শেষমেশ আগামিকাল মঙ্গলবার কি বার্তা দেন সেদিকেই তাকিয়ে এখন দেশের মানুষ।

আপনার মন্তব্য

Recommended For You