আন্তর্জাতিক

একদিনে করোনায় সংক্রমিত ৫২,০০০-এরও বেশি, রেকর্ড গড়ল এই দেশ !

একদিনে করোনায় সংক্রমিত ৫২,০০০-এরও বেশি, রেকর্ড গড়ল এই দেশ !

 

ওয়েবডেস্ক :: একদিনে ৫২,০০০-এর বেশি মানুষ সংক্রমিত হওয়ায় করোনা-আক্রান্তের নিরিখে রেকর্ড গড়ল আমেরিকা। এপর্যন্ত এটাই কোনও দেশের একদিনে সংক্রমিতের সর্বোচ্চ সংখ্যা।

.স্থানীয় সময় বুধবার এই তথ্য দিয়েছে আমেরিকার জন হপকিন্স বিশ্ববিদ্যালয় বা জেএইচইউ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-এর প্রধান টেড্রস অ্যাঢানম ঘেব্রেইসাস বললেন, প্রতিদিন ১,৬০,০০০টি করে নতুন সংক্রমণ হচ্ছে। আমেরিকায় মৃতের সংখ্যা ১,২৮,০০০জন ছাড়িয়ে গিয়েছে।

আগামী চার তারিখ আমেরিকার স্বাধীনতা দিবস। তাই ফ্লোরিডা থেকে ক্যালিফোর্নিয়া পর্যন্ত সর্বোত্র রেস্তোরাঁ, পানশালা, সমুদ্রতট সহ সব ধরনের জমায়েতের স্থানই বন্ধ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার থেকে আমেরিকাজুড়ে ছড়িয়ে থাকা নিজেদের ৩০ দোকান বন্ধ করে দিল টেক জায়েন্ট কোম্পানি অ্যাপল্‌। তার মধ্যে অধিকাংশই ক্যালিফোর্নিয়ায়। অনেক স্টেটই দর্শকদের উপর ১৪ দিনের কোয়ারানটাইন লাগু করেছে।

লস এঞ্জেলেস সহ বিভিন্ন কাউন্টিতে ঘরের ভিতরে বহু লোকের একসঙ্গে খানাপিনা বন্ধ করেছে ক্যালিফোর্নিয়া। আগামী সপ্তাহ থেকে রেস্তোরাঁর ভিতরে গ্রাহকদের বসার উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে নিউ ইয়র্ক।

অথচ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনও বলে চলেছেন, কিছুদিন পরেই এই সংক্রমণ কমতে থাকবে বলে তাঁর আশা। নিজে মাস্ক না পরে দেশবাসীর প্রতি সুরক্ষা বিধি পালনের বার্তা দিতে নারাজ থাকলেও স্থানীয় সময় বুধবার তিনি বলেন, পরিস্থিতি চাইলে তাঁর মাস্ক পরতে কোনও সমস্যা নেই।

অন্যদিকে, ইওরোপিয়ান ইউনিয়ন বা ইইউ অ্যালজেরিয়া থেকে উরুগুয়ে মিলিয়ে এপর্যন্ত মোট ১৫টি দেশের পর্যটকদের ভ্রমণের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করল। কিন্তু ব্রাজিল, আমেরিকা, রাশিয়া এই তালিকায় এখনও নেই।

কারণ এই তিনটি দেশেই সংক্রমণ মারাত্মক আকার ধারণ করেছে। চীন থেকে সদর্থক সাড়া পেলে তবেই চীনা পর্যটকদের ঢুকতে দেওয়া হবে ইওরোপে বলে জানিয়েছে ইইউ।

আরও পড়ুন ::

Back to top button