ভূকম্পে কেঁপে উঠলো রাজধানি, ভয়ে রাস্তায় বেরিয়ে এল লোকজন !


ভূকম্পে  কেঁপে উঠলো রাজধানি, ভয়ে রাস্তায় বেরিয়ে এল লোকজন !

 

ওয়েবডেস্ক :: শুক্রবার সন্ধ্যায় মাঝারি মাপের ভূকম্প অনুভূত হল দিল্লিতে। আতঙ্কে রাস্তায় বেরিয়ে এলেন শহরবাসী। গত দু’মাস ধরে একের পর এক স্বল্প মাত্রার ভূকম্প অনুভূত হচ্ছে রাজধানীতে।

ন্যাশনাল সেন্টার অব সিসমোলজি জানিয়েছে, ভূকম্পের উত্‍স ছিল দিল্লির ৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে হরিয়ানার গুরগাঁওতে। মাটির ৩৫ কিলোমিটার গভীরে ভূকম্প ঘটে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৭।

এদিন সন্ধ্যায় দিল্লি ও তাঁর আশপাশে কম্পন অনুভূত হয়। তারপরে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইটারে লেখেন, ‘একটু আগেই দিল্লিতে মৃদু ভূকম্পন অনুভব করা গিয়েছে। আশা করি সকলে ভাল আছেন। ভাল থাকবেন।’


এখনও পর্যন্ত জীবন বা সম্পত্তিহানির কোনও খবর পাওয়া যায়নি। বিজ্ঞানীরা জানিয়েছেন, ভূগর্ভে একটি ফল্টলাইনের কাছেই অবস্থিত দিল্লি। ফলে আগামী দিনে সেখানে বড় মাত্রার ভূকম্প হলে আশ্চর্যের কিছু নেই।

আরও পড়ুন :: করোনায় আক্রান্ত হলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী !

গত ১২ এপ্রিল থেকে শহরে প্রায় ২০ টি ভূকম্প রেকর্ড করা হয়েছে। বিজ্ঞানীদের আশঙ্কা, আগামী দিনে যদি রিখটার স্কেলে ছয় মাত্রার ভূকম্প হয়, দিল্লি শহরে বড় সংখ্যক বাড়ি ভেঙে পড়বে।

যে বাড়িগুলি নিরাপত্তা বিধি না মেনে তৈরি হয়েছে, সেগুলিরই ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। গত মাসে সাউথ দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন থেকে জানানো হয়েছিল,

যে বাড়িগুলি বে আইনিভাবে তৈরি হয়েছে, সেগুলি চিহ্নিত করার কাজ চলছে। ইতিমধ্যে দিল্লিবাসীরা অনেকেই সোশ্যাল মিডিয়ায় ভূকম্পের অভিজ্ঞতার কথা জানাচ্ছেন।

সুত্র: THE WALL

Recommended For You