শিক্ষা

সিবিএসই-র সিলেবাসে বদল, বাদ পড়ল গণতান্ত্রিক অধিকার, ধর্মনিরপেক্ষতার মতো অধ্যায়, তীব্র বিরোধিতা মুখ্যমন্ত্রীর !

সিবিএসই-র সিলেবাসে বদল, বাদ পড়ল গণতান্ত্রিক অধিকার, ধর্মনিরপেক্ষতার মতো অধ্যায়, তীব্র বিরোধিতা মুখ্যমন্ত্রীর !

 

ওয়েবডেস্ক :: কলকাতা, করোনাভাইরাস সংকটের কারণে সিলবাসে কাটছাঁট করল সিবিএসই (CBSE)। পড়ুয়াদের উপর চাপ কমাতে সিবিএসই-র জাতীয় শিক্ষা বোর্ডের পাঠ্যক্রম থেকে তাই বাদ দেওয়া হল নাগরিকত্ব, যুক্তরাষ্ট্রীয় কাঠামো, ধর্মনিরপেক্ষতা, দেশভাগের মতো অধ্যায়গুলি।

আর এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। এই সিদ্ধান্তে তিনি অবাক হয়েছেন বলেও জানিয়েছেন। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছে তিনি আবেদন করেছেন যাতে যে কোনও মূল্যে গুরুত্বপূর্ণ পাঠ্যক্রম না বাদ দেওয়া হয়।

আরও পড়ুন : কন্টেনমেন্ট জোনে লকডাউন থাকবে ৭দিন : মুখ্যমন্ত্রী

টুইটারে মুখ্যমন্ত্রী লেখেন, “কেন্দ্রীয় সরকার করোনা পরিস্থিতিতে সিলেবাস কাটছাঁটের দোহাই দিয়ে নাগরিকত্ব, ফেডারেলিজম, ধর্মনিরপেক্ষতা এবং দেশ বিভাগের মতো বিষয়গুলি বাদ দিয়েছে, এতে অবাক হয়ে গেছি।

আমরা এর তীব্র বিরোধিতা করছি। জরুরি পাঠ্যক্রম যাতে যে কোনও মূল্যে না বাদ দেওয়া হয় তা নিশ্চিত করার জন্য আমরা মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক ও কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করছি।”

আরও পড়ুন : Breaking News : রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ দিতেই হবে, স্পষ্ট জানাল হাইকোর্ট !

সেন্ট্রাল বোর্ড অফ এডুকেশন (সিবিএসই) মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠক্রম ৩০ শতাংশ হ্রাস করার প্রস্তাব রাখে। টুইটে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী বলেন, বিভিন্ন জায়গা থেকে প্রায় ১,৫০০ এর বেশি পরামর্শ গ্রহণ করার পর সিলেবাসে কাটছাট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সুত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button