আন্তর্জাতিক

চিন গিয়ে করোনার উত্‍সস্থল খুঁজবে WHO, জানাল বেজিং

চিন গিয়ে করোনার উত্‍সস্থল খুঁজবে WHO, জানাল বেজিং

 

ওয়েবডেস্ক :: বেজিং: চিনের উহানপ্রদেশই কোভিড-১৯ উত্‍সস্থল। প্রথমথেকেই বিশ্বের একাধিক দেশ চিনকে করোনা ভাইরাস ছড়ানোর দায় চাপিয়েছে তবে তা রীতিমত অস্বীকার করেছে বেজিং। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর তরফে খতিয়ে দেখার কথা জানানো হলেও তা গুরুত্ব পায়নি, তবে এবার সেই কাজে সম্মতি দিয়েছে চিন।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দলকে চিনে এসে করোনার উত্‍সস্থল খুঁজে বের করায় সম্মতি জানিয়েছে চিন। এদিন চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান জানিয়েছেন, ‘আলোচনার পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার র প্রতিনিধি দল পাঠিয়ে করোনা ভাইরাসের উত্‍সস্থল খুঁজে বের করার কাজে সম্মতি দিয়েছে চিন সরকার’।

জুলাই মাসের ৭ তারিখ লিজিয়ান জানিয়েছিলেন, ‘চিন-জাপান-আরওকের ত্রিপাক্ষিক বৈঠকের ভিত্তিতে কোভীড-১৯ নিয়ে জুলাইয়ের ২ তারিখ একটি আলোচনা হয়েছে’।

তিনি আরও বলেন, তিন দেশের বিশেষজ্ঞ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে অপরের সঙ্গে তথ্য আদানপ্রদানের মাধ্যমে এবং মতামত শেয়ার করে বর্তমান পরিস্থিতির নিয়ন্ত্রনের সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন : গরুকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার এক বৃদ্ধ !

২০১৯ সালের ৩১ ডিসেম্বর প্রথমবার চিনের উহানপ্রদেশ থেকে করোনা সংক্রমণের বিষয়টি নজরে আসে। উহান মিউনিসিপ্যাল হেলথ কমিশন জানিয়েছিল, ‘উহানের হুয়াই প্রভিন্সে একটি ক্লাস্টারে অনেক নিউমোনিয়ার ঘটনা সামনে এসেছে’।

উল্লেখ্য, এই করোনার উত্‍স সন্ধানে হু-এর টিমকে আমন্ত্রণ জানাতে মে মাস থেকেই চিনকে চাপ দিচ্ছে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা। এরপর এই জুলাইয়ে হয়তো চিনে যাবে হু-এর বিশেষ টিম।

জানা গিয়েছে, ইউহানের সবজি বাজারকে প্রাথমিক ভাবে এই ভাইরাসের আঁতুড়ঘর হিসেবে ধরা হয়েছিল। মনে করা হয়েছিল বাদুড় থেকে ছড়িয়েছে এই ভাইরাস মানুষের মধ্যে। কিন্তু পরবর্তীতে দাবি করা হয়েছে ল্যাবে তৈরি করা হয়েছে এই ভাইরাস। আর সেখান থেকেই কোনওভাবে ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

চিন গিয়ে করোনার উত্‍সস্থল খুঁজবে WHO, জানাল বেজিং

 

এর কিছু আগে প্রকাশিত হওয়া এক রিপোর্ট থেকে সামনে আসে নয়া তথ্য। জনা গিয়েছে প্রায় দুই বছর আগেই চিনের মার্কিন দূতাবাসের তরফে এই ইউহান ল্যাবের বায়ো নিরাপত্তার বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। কারণ ওই ল্যাবে মারাত্মক ভাইরাস এবং সংক্রমণ নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা

চালানো হচ্ছিল বলে দাবি। তবে এই খবর সামনে আসাতে আন্তর্জাতিক নিরাপত্তার খাতিরে ফের প্রশ্নের মুখে পড়বে চিন এমনটা নিশ্চিত ভাবে মনে করছেন আন্তর্জাতিক ক্ষেত্রের বিশেষজ্ঞরা।

আরও পড়ুন : ধর্মকে অপমান করায় মহেশ ভাট ও আলিয়ার বিরুদ্ধে মামলা

প্রাথমিক ভাবে জানা যায় ওই ল্যাবের এক ইন্টার্ন এর বন্ধু প্রথম সংক্রমিত হওয়াতে তাকে প্রশ্নের মুখে পড়তে হয়েছিল। কিন্তু কিভাবে ওই ভাইরাস ল্যাবের বাইরে এল তা নিয়ে এখনও পর্যন্ত সামনে আসে নি কোন তথ্য। মনে করা হচ্ছে সেখান থেকেই কোন ভাবে ইউহানের ওই বাজারে ছড়িয়ে পড়ে। আর তারপর সেখান থেকে গোটা বিশ্বে তা মহামারীর রূপ নেয়।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের জেরে কার্যত ক্ষতিগ্রস্ত একাধিক দেশ। অর্থনৈতিক ক্ষতির পাশাপাশি একাধিক দেশ থেকে মৃতের হারও ক্রমেই বেড়েছে। তারই সঙ্গে একাধিক দেশে ইতিমধ্যে শুরু হয়েছে প্রতিষেধক তৈরির গবেষণা।

জুলাইয়ের ৮ তারিখ বিকেল ৫টা অবধি গোটা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,১৮,৫২,১০২ জন। কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫,৪৪,৭২৬ জনের।

 

 

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button