আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে স্কুল খুলতে ট্রাম্পের হুমকি

যুক্তরাষ্ট্রে স্কুল খুলতে ট্রাম্পের হুমকি

 

ওয়েবডেস্ক :: যুক্তরাষ্ট্রে সেপ্টেম্বর মাসে করোনাভাইরাসের কারণে স্কুল খুলতে অস্বীকৃতি জানালে সেসব স্কুলকে অর্থ দেয়া হবে না বলে হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

করোনা মহামারীর মধ্যেও স্বাভাবিক সময়সূচি অনুসারে স্কুল খুলতে না পারলে কেন্দ্রীয় সরকারের দেয়া অর্থ বরাদ্দ কেটে নেয়ার হুমকি দিয়েছেন তিনি। খবর বিবিসির।

বুধবার এক টুইটবার্তায় ট্রাম্প বলেন, স্কুলগুলো চালু করা পরিবার ও শিশুদের জন্য গুরুত্বপূর্ণ। ডেমোক্র্যাটরা রাজনৈতিক কারণে স্কুল বন্ধ রাখতে চায় বলেও অভিযোগ করেন তিনি।

আলাদা একটি টুইটে তিনি রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিষয়ক কর্তৃপক্ষ সিডিসির করোনাভাইরাস গাইডলাইনের সমালোচনা করে বলেন, ‘এগুলো অবাস্তব।’

আরও পড়ুন : ২২ বছর পর ভাত খেলেন মমতা! হঠাৎ খাদ্যতালিকায় কেন বদল জানালেন নিজের মুখেই

এই টুইটের কয়েক ঘণ্টা পরেই হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয় যে সিডিসি নতুন একটি গাইডলাইন প্রকাশ করবে।

শিক্ষা খাতের শীর্ষস্থানীয় ব্যক্তিরা প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যের সমালোচনা করেছেন। এরমধ্যেই শিক্ষার্থীদের সপ্তাহে দুই কিংবা তিন দিন স্কুলে যাওয়ার সুযোগ করে দিতে নিউইয়র্ক সিটিতে একটি পরিকল্পনা নেয়া হয়েছে।

এমন এক সময়ে এসব সিদ্ধান্তের কথা বলা হচ্ছে, যখন দেশটিতে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যায় সব রেকর্ড ভেঙে গেছে।

নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিও ১১ লাখ শিক্ষার্থীর জন্য একটি পরিকল্পনা ঘোষণা করেছেন। শিক্ষার্থীরা যাতে আগামী সেপ্টেম্বর নাগাদ ক্লাসে ফিরতে পারেন, তা বিবেচনা করেই এমন ঘোষণা এসেছে।

আরও পড়ুন : ফের সেনা অভ্যুত্থানের ছক পাকিস্তানে, ৩ জেনারেলসহ বরখাস্ত ৬০!

যাতে বলা হয়েছে, শিক্ষার্থীরা পালা করে দুই কিংবা তিন দিন স্কুলে যাবে। বাকি সময় বাড়িতে বসে ‘মিশ্র পদ্ধতিতে’ লেখাপড়া করতে পারবে। তবে এ জন্য রাজ্যের অনুমোদন লাগবে।

এদিকে স্বাভাবিক জীবনে ফিরতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন ::

Back to top button