আন্তর্জাতিক

ভূমিকম্পে কেঁপে উঠল চিন ,আতঙ্কে বেজিং !

ভূমিকম্পে কেঁপে উঠল চিন ,আতঙ্কে বেজিং !

 

ওয়েবডেস্ক : করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যেই ভূমিকম্পে কেঁপে উঠল চিনের বিস্তীর্ণ এলাকা। এরপরই ১৯৭৬ সালের স্মৃতি স্মরণ করে আতঙ্কিত হয়ে পড়ছেন চিনের প্রবীণ নাগরিকরা।

স্থানীয় সময় রবিবার সকাল ৬টা ৩৮ মিনিটে চিনের উত্তরপ্রান্তে অবস্থিত তাংশান (Tangshan) শহরে ভূমিকম্প হয়। এর পরেই আতঙ্কে ঘরবাড়ি থেকে রাস্তায় বেরিয়ে আসেন স্থানীয় মানুষ। ভয়ে এদিকে ওদিকে ছুটতে শুরু করেন। এখনও পর্যন্ত এই ঘটনার ফলে কোনও ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি।

ইউনাইটেড স্টেটস জিওল্যজিক্যাল সার্ভ (United States Geological Survey) -এর পক্ষ থেকে জানানো হয়েছে, বেজিং থেকে ২০০ কিলোমিটার পূর্বে অবস্থিত তাংসাঙ্গ শহর সংলগ্ন জেলার একটি অঞ্চল এই ভূমিকম্পের এপিসেন্টার। মাটির ১০ কিলোমিটার ভিতরে এর সৃষ্টি হয়। মৃদু ভূমিকম্প অনুভূত হয় বেজিং-সহ চিনের বিস্তীর্ণ এলাকায়।

আরও পড়ুন : বিগ বি-র দ্রুত আরোগ্য কামনা করলেন রাজ্যপাল !

এদিকে এই ভূমিকম্পের পরে তাংশানের প্রবীণ নাগরিকদের মনে প্রবল আতঙ্ক ছড়ায়। তাঁদের অনেকের মনে পড়ে যায়, ১৯৭৬ সালের ২৮ জুলাইয়ে কথা। ওইদিন চিনের কয়লাঞ্চল বলে পরিচিত এই তাংশান শহরেই ১৫ ঘণ্টার ব্যবধানে দুটি ভয়াবহ ভূমিকম্প হয়েছিল।

প্রথমটির রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৮ আর দ্বিতীয়টির ৭.১। ভয়াবহ এই প্রাকৃতিক বিপর্যয়ের ফলে ২ লক্ষ ৪০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল বলে জানিয়েছিল চিনের সরকার।

আরও পড়ুন : এমন ছবিতেই ট্রেন্ডিং হয়ে গেলেন আমির খানের মেয়ে ইরা

যদিও সেই হিসেবেও গরমিল ছিল বলে অভিযোগ। এবার সেই জুলাই মাসেই ফের তাংশানে ভূমিকম্প হতে চমকে উঠছে এলাকার প্রবীণ মানুষরা। পুরনো স্মতি মনে করে আতঙ্কে রয়েছে চিনের সরকারও!

 

সুত্র: সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button