আন্তর্জাতিক

মানুষের আয়ু বাড়িয়ে নেওয়া যেতে পারে এই ওষুধে, করোনার আবহে অসম্ভবকে সম্ভব করে ফেলেছেন বিজ্ঞানীরা

মানুষের আয়ু বাড়িয়ে নেওয়া যেতে পারে এই ওষুধে, করোনার আবহে অসম্ভবকে সম্ভব করে ফেলেছেন বিজ্ঞানীরা

 

ওয়েবডেস্ক : দক্ষিণ ক্যালিফোর্নিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক প্রায় অসম্ভবকে সম্ভব করে ফেলেছেন। শুনে মনে হতে পারে গল্প কথা। মনে হতে পারে, এ এক কোনও কল্প বিজ্ঞানের গল্প!‌ কিন্তু তা নয়, এ এক সত্যি কথা। গবেষকরা আবিস্কার করেছেন এমন এক ওষুধ যা প্রয়োগ বেড়ে যাবে মানুষের আয়ু।

USC Dornsife College of Letters, Arts and Sciences-এর একদল গবেষক গত ১০ জুলাই একটি গবেষণা পত্র প্রকাশ করেছেন Journal of Gerontology: Biological Sciences-এ। সেখানেই তাঁরা দেখিয়েছেন mifepristone নামে একটি ওষুধ আয়ু এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে দিতে পারে।

আরও পড়ুন : ময়নাতদন্তের আগেই পুলিশ বলছে আত্মহত্যা, সন্দেহের গন্ধ পাচ্ছি: রাজ্যপাল

তাঁরা দুটি ভিন্ন প্রাণীর ওপর এই ওষুধ পরীক্ষা করেও দেখেছেন। সাধারণত এই ওষুধটি ব্যবহার করা হয় গর্ভনিরোধক হিসাবে, বা কখনও ক্যান্সারের কারণেও।

এই ওষুধ মহিলা ড্রসফিলা মাছির শরীরে একাধিক ইতিবাচক ফল দেখিয়েছে। আর কয়েকটি পরীক্ষা বলছে, এই ওষুধ প্রাণীদের শরীরেও ব্যাপক কার্যকরী হতে পারে।

গবেষকর দলের পক্ষ থেকে অধ্যাপক জন টাওয়ার জানিয়েছেন, মহিলা ড্রসফিলা মাছির দেহে এই ওষুধ প্রয়োগ করে দেখা গিয়েছে , তাদের জন্মদানের ক্ষমতা কমে যাচ্ছে, অথচ বাঁচবার সময়সীমা বেড়ে যাচ্ছে। বহু রোগ প্রতিরোধ ক্ষমতাও বেড়ে যাচ্ছে। তাই মনে করা হচ্ছে, এটি তো মানুষের শরীরে

আরও পড়ুন : অর্ধাঙ্গিনী জয়া

জন্মদানের ক্ষমতা রোধ করার কাজে ব্যবহার করা হয়ই। এর পাশাপাশি, এটি মানু্ষের শরীরেও হয়ত আয়ু বৃদ্ধি করতে পারে। যদিও, গবেষকরা এখনও মাছির শরীরের নানারকম পরিবর্তন খতিয়ে দেখতে চাইছেন।

 

 

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button