শিক্ষা

সিবিএসই দ্বাদশে বাজিমাত মেয়েদের, ফলাফল জানবেন কিভাবে, দেখে নিন

সিবিএসই দ্বাদশে বাজিমাত মেয়েদের, ফলাফল জানবেন কিভাবে, দেখে নিন

 

ওয়েবডেস্ক : অবশেষে সোমবার অনলাইনে প্রকাশিত হল সিবিএসই-র দ্বাদশ শ্রেণীর পরীক্ষার ফলাফল। cbse.nic.in , www.results.nic.in , www.cbseresults.nic.in এই তিনটি ওয়েবসাইটে জানা যাচ্ছে ফলাফল। পাশাপাশি পরীক্ষার্থীদের রেজিস্টার্ড মোবাইল নম্বরেও তাঁদের ফলাফল পাঠিয়ে দেওয়া হবে।

এবছর সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১২লক্ষ ৩৫ হাজার ৫৯৫। গতবছরের তুলনায় এবছর সার্বিকভাবে পাশের হার অনেকটা বেড়েছে বলে বোর্ডের তরফে জানানো হয়েছে। এবছর পাশের হার ৮৮.৭৮ শতাংশ যা গতবারের তুলনায় ৫.৩৮ শতাংশ বেশি। সাফল্যের

আরও পড়ুন : তামিলনাড়ুুু থেকে উদ্ধার ১৫ ফুট লম্বা কোবরা ,ভাইরাল বিশাল এই সাপ !

নিরিখে ছাত্রীরা এবার বাজিমাত করেছে। পাশের হার সবচেয়ে বেশি কেরলের ত্রিবন্দ্রমে। ফলফল প্রকাশিত হলেও, করোনার জেরে অসম্পূর্ণ পরীক্ষার কথা মাথায় রেখে এবছর কোনও মেরিট লিস্ট প্রকাশ করেনি বোর্ড।

টুইট করে পরীক্ষায় উত্তীর্ণদের শুভেচ্ছে জানিয়েছেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। এদিকে নির্ধারিত মূল্যায়ন প্রক্রিয়া অনুসারে ৪০০ শিক্ষার্থীর দ্বাদশ শ্রেণির ফলাফল গণনা করা যায়নি; তাদের ফলাফলগুলি পরে ঘোষণা করা হবে বলে সিবিএসই সূত্রে জানানো হয়েছে।

আরও পড়ুন : করোনার টিকা নিয়ে বাণিজ্য না করার অনুরোধ বিল গেটসের

প্রসঙ্গত, করোনা মহামারির জেরে সিবিএসই-র দ্বাদশ শ্রেণীর পরীক্ষা এবং ফলপ্রকাশ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। কিন্তু জুলাই মাসের মধ্যেই ফলপ্রকাশ করা হবে বলে গত মাসেই শীর্ষ আদালতকে জানিয়েছিল বোর্ড।

সুত্র: আজ বিকেল

আরও পড়ুন ::

Back to top button