শিক্ষা

মাধ্যমিকে পাশের হারে শীর্ষে দুই মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গের আট জেলায়

মাধ্যমিকে পাশের হারে শীর্ষে দুই মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গের আট জেলায়

 

ওয়েবডেস্ক : এবারের মাধ্যমিক পরীক্ষায় পাশের হারে রেকর্ড করেছে দুই মেদিনীপুর জেলা। সর্বোচ্চ পাশ করেছে পূর্ব মেদিনীপুর জেলায়। তারপরেই রয়েছে পশ্চিম মেদিনীপুর। পূর্ব মেদিনীপুরে পাশ করেছে ৯৬.৫৯ শতাংশ ছেলেমেয়ে।

পশ্চিম মেদিনীপুরে পাশের হার ৯২.১৬ শতাংশ। শুধু তাই নয়, পূর্ব মেদিনীপুর জেলার বেশ কয়েক জন ছাত্রছাত্রী সেরা দশের মধ্যে জায়গা করে নিয়েছে। তৃতীয় হয়েছে পূর্ব মেদিনীপুরের ভবানীচক হাইস্কুলের দেবস্মিতা মহাপাত্র। তার প্রাপ্ত নম্বর ৬৯০।

মেয়েদের মধ্যে দেবস্মিতাই রাজ্যে প্রথম। তা ছাড়া ষষ্ঠ স্থানে রয়েছে পূর্ব মেদিনীপুরের দু’জন ছাত্র অরিজিত্‍ প্রহরাজ এবং সপ্তর্ষী জানা। বুধবার সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বছরের মাধ্যমিক পরীক্ষার আনুষ্ঠানিক ফল প্রকাশ করেন মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

এ বছর মাধ্যমিকে জেলাওয়াড়ি পাশের হারের যে পরিসংখ্যান পর্ষদ দিয়েছে, তাতে দেখা যাচ্ছে সেরা আট জেলাই দক্ষিণ বঙ্গের। দুই মেদিনীপুরের পরেই রয়েছে কলকাতা। মহানগরে পাশের হার ৯১.০৭ শতাংশ।

আরও পড়ুন : বিশ্বের করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩২ লক্ষ ছাড়ালো , মৃত্যু মিছিলে শামিল ৫,৭৭,৮৪৩ জন

কিন্তু তাত্‍পর্যপূর্ণ হল প্রথম ১০-এর যে মেধা তালিকা প্রকাশ করেছে পর্ষদ তাতে কলকাতার কেউ নেই। পাশের নিরিখে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে দুই ২৪ পরগনা। দক্ষিণ ২৪ পরগনায় পাশ করেছে ৯০.৬০ শতাংশ ছাত্রছাত্রী এবং উত্তর ২৪ পরগনায় পাশ করেছে ৯০.০৫ শতাংশ ছাত্রছাত্রী।

এর পর রয়েছে হুগলি, হাওড়া ও ঝাড়গ্রাম জেলা। হুগলিতে পাশের হার ৮৮.৫৭ শতাংশ, হাওড়ায় ৮৭.৭৩ শতাংশ এবং ঝাড়গ্রামে ৮৬.৭৭ শতাংশ। এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ তিন হাজার ৬৬৬ জন। তাত্‍পর্যপূর্ণ হল, এবার ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ছিল বেশি।

মোট ছাত্রী পরীক্ষার্থী ছিল ৫ লক্ষ ৩৫ হাজার ৬৬৮ জন এবং ছাত্র পরীক্ষার্থী ছিল ৪ লক্ষ ৩৭ হাজার ৯৯৮ জন। ছাত্রর তুলনায় ছাত্রী পরীক্ষার্থী ছিল ১২.৭২ শতাংশ বেশি। যদিও পাশের হারে ছাত্ররা এগিয়ে রয়েছে।

আরও পড়ুন : টাক মাথায় হেয়ার প্লান্টেশনে বিখ্যাতরা

৮৯.৮৭ শতাংশ ছাত্র মাধ্যমিক উত্তীর্ণ হয়েছে এবং ৮৩.৪৮ শতাংশ ছাত্রী এবার মাধ্যমিকে পাশ করেছে। এ বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। কম্পালসারি বিষয়ের পরীক্ষা শেষ হয়েছিল ২৭ ফেব্রুয়ারি।

১৩ মার্চ শেষ হয় ওয়ার্ক ও ফিজিক্যাল এডুকেশনের পরীক্ষা। বাধ্যতামূলক বিষয়ের পরীক্ষা শেষের ১৩৯ দিনের মাথায় প্রকাশিত হল ২০২০ সালের মাধ্যমিকের ফল।

 

 

 

সুত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button