আন্তর্জাতিক

মুখে স্প্রে করলে ২০ মিনিটে মরবে করোনা, দাবি এই সংস্থার

মুখে স্প্রে করলে ২০ মিনিটে মরবে করোনা, দাবি এই সংস্থার

 

ওয়েবডেস্ক : করোনা যখন গোটা বিশ্বের উপর থাবা আরও জোরালোভাবে বসাচ্ছে, তখন মুক্তি পথ খুঁজছেন বিশেষজ্ঞরা। কোথাও চলছে ভ্যাক্সিনের খোঁজ, কোথাও চলছে ওষুধের খোঁজ। এরই মধ্যে একাধিক অভিনয় উপায়ের কথা বলছেন বিশেষজ্ঞরা।

সুইডিশ সংস্থা Enzymatica দাবি করেছে যে, তাদের তৈরি মাউথ স্প্রে ‘কোল্ড জাইম’ করোনার প্রকোপ কমাতে পারে অনেকটা। মাত্র ২০ মিনিটে ৯৮.৩ শতাংশ ভাইরাস মারতে পারে বলে দাবি করেছে ওই সংস্থা। ল্যাব টেস্টে দেখা গিয়েছে যে, ওই স্প্রে মুখে দিলে তা করোনার সুরক্ষাকবচ তৈরি করতে পারে।

ওই মাউথ স্প্রে গ্লাইসেরল ও আটলান্টিক কড ট্রাইপসিন দিয়ে তৈরি হয়। সেই স্প্রে দিয়ে একটি পরীক্ষা চালানো হয়। পরীক্ষায় দেখা গিয়েছে, একধাক্কায় ৯৮.৩ শতাংশ ভাইরাস মেরে ফেলছে মাত্র ২০ মিনিটে।

উল্লেখ্য, এর আগে পরীক্ষা দেখা গিয়েছিল যে, আরও এক করোনা ভাইরাসের থেকেও সুরক্ষা দিতে পেরেছিল এই মাউথ স্প্রে। গবেষকরা জানাচ্ছেন শুধু কোভিড নয় আরও অনেক করোনা ভাইরাসের ক্ষেত্রেই সমান কার্যকরী হতে পারে এই স্প্রে।

[ আরও পড়ুন : বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন তৈরি করল চীন ]

সংস্থার দাবি, উপসর্গ তৈরি হওয়ার আগে মুখে স্প্রে করলে ভাইরাস ছড়ানোর সম্ভাবনা কমে যায়। মুখ ও গলায় স্প্রে করা হলে সংক্রমণের সম্ভাবনা কমে অনেকটাই।

এদিকে ইরানের দাবি তারা একাধিক ওষুধ এনেছে। গোটা বিশ্ব করোনার প্রতিষেধক তৈরির চেষ্টা চালাচ্ছে। যদিও এখনও সেই অর্থে কোনও ফল পাওয়া যায়নি। তবে কিছুটা হলেও আশার আলো দেখাচ্ছে অক্সফোর্ডের একটি গবেষণা। গোটা বিশ্বই এখন সেদিকেই তাকিয়ে। আর এরই মধ্যে একটি নয়, একেবারে পাঁচটি ওষুধ আবিষ্কারের দাবি তেহরানের।

শনিবার ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এমনই চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন সে দেশের সরকারি সংবাদমাধ্যমকে। এদিন তেহরানে করোনা প্রতিরোধ বিষয়ক জাতীয় টাস্কফোর্সের বৈঠকে রুহানি বলেন,করোনা চিকিত্‍সায় কার্যকর ওষুধ তৈরির ক্ষেত্রে দেশে অনেক ভালো কাজ হয়েছে।

আগামী কয়েক সপ্তাহ’র মধ্যে একটি ওষুধ বাজারে ছাড়া হবে। করোনার টিকা তৈরির লক্ষ্যে ইরানি গবেষকদের অব্যাহত প্রচেষ্টার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, আশা করছি এক্ষেত্রেও সাফল্য আসবে।

অন্যদিকেম ইরানের স্বাস্থ্যমন্ত্রী সাইদ নামাকি জানিয়েছিলেন, করোনাভাইরাসের টিকা তৈরির কাজে বেশ অগ্রগতি হয়েছে। প্রাণীর ওপর করোনাভাইরাসের সম্ভাব্য টিকার পরীক্ষা সাফল্যের সঙ্গে সম্পন্ন হয়েছে। খুব শিগগিরই তা পরীক্ষামূলকভাবে মানব দেহে প্রয়োগ করা হবে।

[ আরও পড়ুন : করোনা ছড়িয়ে পড়ার ৩ মাস আগেই জানতেন ট্রাম্প! ]

এছাড়া ইরানের ৫৭টি গবেষক দল করোনাভাইরাসের ওষুধ তৈরির জন্য কাজ করছেন বলে তিনি জানান। গোটা বিশ্বকে গ্রাস করেছে করোনা। ক্রমশ বাড়ছে সংক্রমণের আশঙ্কা। কয়েক মিলিয়ান মানুষ মারণ ভাইরাসে আক্রান্ত। ইরানেও ক্রমশ বাড়ছে সংক্রমণ। সে দেশেও কয়েক লক্ষ মানুষ করোনায় আক্রান্ত। যদিও ইরানের বিরুদ্ধে তথ্য গোপন করার অভিযোগ রয়েছে।

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button