আন্তর্জাতিক

করোনার ভ্যাকসিন তৈরি করছে আমেরিকা

মার্কিন মুলুকে তৈরি হচ্ছে করোনা ভ্যাকসিন। যদি সব ধাপ পেরিয়ে ভ্যাকসিন তৈরি হয় তবে তা ভারতের জন্য বেশ কিছুটা দামী হতে চলেছে। ফিনান্সিয়াল টাইমস পত্রিকার রিপোর্ট অনুযায়ী আমেরিকান সংস্থা মর্ডেনা তার ভ্যাকসিনের একটি কোর্সের জন্য ৩০০০ থেকে ৪৫০০ টাকা অবধি দাম ঠিক করার পরিকল্পনা করেছে। মর্ডেনা ভ্যাকসিনের প্রস্তাবিত দাম ফাইজার-এর ভ্যাকসিনের চেয়ে প্রায় ৮০০ টাকা বেশি।

অন্যদিকে ফাইজার ভ্যাকসিনটি ৫ কোটি মানুষকে দেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে এখনও এই ভ্যাকসিনের শেষ ধাপের পরীক্ষা বাকি, এই ধাপটি কার্যকর এবং নিরাপদ হিসাবে প্রমাণিত হলে তবেই ভ্যাকসিনটি বাইরে আসবে।

[ আরও পড়ুন : বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিচ্ছে রাশিয়া ]

রিপোর্টে বলা হয়েছে, আমেরিকা ও অন্যান্য উচ্চবিত্তের দেশগুলির জন্য মর্ডেনা এই ভ্যাকসিনের দাম রাখছে ৩৭০০ থেকে ৪৫০০ টাকা। সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, এই ভ্যাকসিন সরবরাহের জন্য মার্কিন সরকারের সঙ্গে আলোচনা চলছে। তবে গোপনীয়তার কথা উল্লেখ করে তিনি এই ভ্যাকসিনের দাম নিশ্চিত করেননি।

রয়টার্সও জানিয়েছে, মর্ডেনার ভ্যাকসিনের দাম এখনও চূড়ান্ত হয়নি। তবে মর্ডেনা যে এই ভ্যাকসিনটি লাভ রেখে বিক্রি করবে তা তাঁরা আগেই জানিয়েছিল। তবে জনসন অ্যান্ড জনসন লাভ না রেখে এই ভ্যাকসিনটি বিক্রি করার কথা বলেছে।

অন্যদিকে ব্রিটিশ সুইডিশ সংস্থা অ্যাস্ট্রাজেনকা প্রায় ৯ হাজার কোটি টাকায় মার্কিন যুক্তরাষ্ট্রে ৩০ কোটি ভ্যাকসিন সরবরাহের জন্য একটি চুক্তি করেছে। এই চুক্তি অনুসারে আমেরিকাতে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রতি ডোজের দাম হতে চলেছে ৩০০ টাকা।

[ আরও পড়ুন : ভ্যাকসিন পাওয়ার শতভাগ নিশ্চয়তা নেই: ডব্লিউএইচও’র প্রধান বিজ্ঞানী ]

এছাড়া ভ্যাকসিন প্রস্তুত করতে আমেরিকা মর্ডেনা-র পাশে রয়েছে। কোম্পানিকে ৭৪৭৬ কোটি টাকা তহবিলও দান করেছে ট্রাম্প সরকার।

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button