আন্তর্জাতিক

টিকটক বিক্রি করে দিতে হবে ৪৫ দিনের মধ্যে, সময় দিলেন মার্কিন প্রেসিডেন্ট

টিকটক বিক্রি করে দিতে হবে ৪৫ দিনের মধ্যে, সময় দিলেন মার্কিন প্রেসিডেন্ট

টিকটককে বিক্রি করতে হবে মাইক্রোসফটের কাছে। ভাবনাচিন্তার জন্য সময় দেওয়া হয়েছে ৪৫ দিন। আর এ বিষয়ে সম্মতি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই কার্যক্রমের সঙ্গে যুক্ত তিন সদস্য রবিবার একথা প্রকাশ্র্যে নিয়ে আসেন।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, টিকিটক তার চীনা সংস্থা। কাজেই ব্যক্তিগত তথ্যাদি পরিচালনার মাধ্যমে জাতীয় ঝুঁকি থেকে যায়। ট্রাম্প শুক্রবার জানিয়েছেন, মাইক্রোসফ্টের কাছে টিকটক বিক্রির প্রস্তাব প্রত্যাখ্যান করলে, তিনি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার পরিকল্পনা করবেন।

[ আরও পড়ুন : মাঝ আকাশে মার্কিন বোমারু’র দিকে ছুটে গেল একের পর এক রাশিয়ান যুদ্ধবিমান ]

ট্রাম্প এবং মাইক্রোসফ্টের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা-র মধ্যে আলোচনার পরে, ওয়াশিংটন-ভিত্তিক সংস্থা রেডউড রবিবার একটি বিবৃতিতে বলেছে বাইটড্যান্সের মালিকানা থেকে টিকটককে নিয়ে নেওয়ার জন্য আলোচনা চলছে।

সূত্র মারফত জানা গিয়েছে, কয়েকজন উপদেষ্টা এবং তার রিপাবলিকানের অনেকের চাপে পরে ট্রাম্প তার মন পরিবর্তন করেছিলেন। টিকটকে নিষেধাজ্ঞা প্রভাব ফেলতে পারে নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনে। এরপরই মাইক্রোসফ্টের কাছে টিকটকের বিক্রির প্রস্তাব ওঠে। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ওই চিনা অ্যাপটি কিনে নিতে চাইছে বিশ্বের প্রথমসারির সফটওয়্য়ার সংস্থা।

বাইটড্যান্স এবং মাইক্রোসফ্টের মধ্যে আলোচনার তদারকি মার্কিন যুক্তরাষ্ট্রে বিদেশী বিনিয়োগ কমিটি (সিএফআইইউএস) দ্বারা পরিচালিত হবে, যে কোনও মার্কিন চুক্তি স্থগিত রাখার অধিকার রয়েছে এমন একটি মার্কিন সরকার প্যানেল এটি।

[ আরও পড়ুন : বড়সড় সিদ্ধান্ত, চিনা অ্যাপ টিকটক ব্যান করতে পারে আমেরিকা ]

সূত্রের খবর, সোমবার মাইক্রোসফটের তরফে এই সব জল্পনাতেই শিলমোহর দেওয়া হয়েছে। তারা জানিয়ে দিয়েছে, টিকটক কর্তৃপক্ষের সঙ্গে তাঁদের প্রাথমিক কথাবার্তা প্রায় শেষ। সব ঠিক থাকলে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যেই আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশগুলিতে টিকটকের মালিকানায় থাকবে মাইক্রোসফট।

 

 

সুত্র: The Indian Express বাংলা

আরও পড়ুন ::

Back to top button