আন্তর্জাতিক

চীন থেকে ‘রহস্যজনক’ বীজ পাচ্ছেন জাপানের মানুষ!

চীন থেকে ‘রহস্যজনক’ বীজ পাচ্ছেন জাপানের মানুষ!

করোনা ভাইরাস নিয়ে চীনের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই। কারণ দেশটির উহান শহরেই প্রথম ধরা পড়ে এ ভাইরাস।

সেখান থেকেই ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। চীনের বিরুদ্ধে তাই বড় অভিযোগ হলো, তাদের গবেষণাগার থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে, যা পুরো মানবজাতিকে হুমকির মুখে ফেলে দিয়েছে।

এবার আরও তালিকায় যুক্ত হলো আরও একটি অভিযোগ। নতুন এই অভিযোগে বলা হচ্ছে, চীন থেকে ‘রহস্যজনক’ ফলের বীজ পাঠানো হচ্ছে বিভিন্ন দেশে।জাপান এমন অভিযোগ তুলেছে।

জাপানের জাতীয় সংবাদমাধ্যম শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, চীন থেকে রহস্যজনক বীজের প্যাকেট আসছে জাপানে। সেগুলো কীসের বীজ কেউ জানে না। মিউরা শহরের বাসিন্দারা এই প্যাকেট পাচ্ছেন বলে অভিযোগ করেছেন। তারপর খতিয়ে দেখতেই দেখা যায়, দেশের বিভিন্ন স্থানের লোকজন এই ধরনের বীজের প্যাকেট পার্সেলের মাধ্যমে পাচ্ছেন।

[ আরও পড়ুন :  সৌদি সীমান্তে মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করল হুতিরা ]

কে পাঠাচ্ছে, কেন পাঠাচ্ছে, এসব কিছুই বোঝার উপায় নেই। শুধু বোঝা যাচ্ছে, এগুলো চীন থেকে জাপানে এসেছে। সেই কারণেই আরও সন্দেহ দানা বাঁধছে জাপানের প্রশাসনের মনে। আপাতত এই ধরনের বীজ মাটিতে পুঁততে নিষেধ করে দিয়েছে জাপানের প্রশাসন। কারণ, তাতে জৈব হামলার রসদ থাকতে পারে বলেও মনে করা হচ্ছে।

আর শুধু জাপান নয়, গত জুন মাস থেকে একে একে আমেরিকা, কানাডা ও ইউরোপের বিভিন্ন দেশে চীনের প্যাকেট করা বীজ পৌঁছে গেছে। যদিও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই বিষয়টি উড়িয়ে দেওয়া হয়েছে। বলা হয়েছে, চীন থেকে এভাবে কোনও পার্সেল করা হয়নি।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button