জানা-অজানা

বর্ষায় সাদা জুতা রাখুন ঝকঝকে

বর্ষায় সাদা জুতা রাখুন ঝকঝকে

হালফ্যাশানের সাদা জুতার কদর আবার ফিরে এসেছে। নারী হোক বা পুরুষ, সাদা স্নিকার্স মন জয় করেছে প্রায় সকলেরই। কেবল স্নিকার্সের বেলাতেই নয়, স্কুলের নিয়ম মেনে সাদা জুতা স্পোর্টস শু হিসেবে পরতে হয় শিশুদেরও।

কিন্তু এই বর্ষায় সাদা জুতা কে পরিচ্ছন্ন রাখাই দায়। সাদা রং ধরে রাখতে না পারার ভয়ে অনেকেই সাদা জুতা পরতে চান না এই সময়। তবে কিছু নিয়ম মেনে চললে এই বর্ষায় স্নিকার্স বা কেড‌্‌স তার রঙের উজ্জ্বলতা হারাবে না। শুধু পরিষ্কার রাখার ক্ষেত্রে মেনে চলতে হবে কিছু জরুরি বিষয়।

সোল পরিষ্কার: প্রতি দিন বাড়ি ফিরে সাদা কেড্‌স বা স্নিকার্সের সোল থেকে ময়লা পরিষ্কার করে নিন। একটি টুথব্রাশে সাবান-জল দিয়ে ঘষে তুলে দিন সোলে লেগে থাকা কাদা, নোংরা। জুতার ফিতাও নিয়মিত পরিষ্কার করুন।

[ আরও পড়ুন : ডাক্তাররা কেন সাদা অ্যাপ্রন পরেন? ]

জুতা র রং: শিশুদের কেড্‌স বা কিছু বিশেষ মানের স্নিকার্সে রং করা যায়। প্রতি বার জুতা ধোয়ার পর শু কালার করিয়ে নিন। এতে জুতার রং ফ্যাকাসে হয় না। জুতা চকচকেও হয়।

ক্যানভাসের জুতা : ডিটারজেন্ট ও বেকিং সোডার মিশ্রণ ক্যানভাসের সাদা জুতা পরিষ্কার রাখার জন্য খুবই কার্যকর। এক চামচ বেকিং সোডার সঙ্গে দেড় চামচ ডিটারজেন্ট মিশিয়ে জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার জুতা কাচার সরঞ্জাম হিসেবে সেটিই ব্যবহার করুন। প্রথমে জলে ধুয়ে ব্রাশ দিয়ে ঘষে প্রাথমিক ময়লাটুকু তুলে নিন। তার পর এই মিশ্রণ দিয়ে কাচুন জুতা। এর পর হোয়াইটনার বা শু কালার লাগিয়ে নিন জুতা।

আরও পড়ুন ::

Back to top button