আন্তর্জাতিক

লেবাননে বিস্ফোরণের পর সর্বোচ্চ করোনা আক্রান্ত

লেবাননে বিস্ফোরণের পর সর্বোচ্চ করোনা আক্রান্ত

বৈরুতে বিস্ফোরণের পর করোনা সংক্রমণের হার বেড়ে গেল লেবাননে। গত সপ্তাহে বিস্ফোরণের পর রবিবার সর্বোচ্চ সংক্রমণ ঘটে দেশটিতে।

জানা যায়, এদিন লেবাননে নতুন ২৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে ৬ হাজার ৫১৭ জন ভাইরাসটিতে আক্রান্ত হলেন।লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য পাওয়া যায়।

সাতদিন আগে দেশটিতে একদিনে নতুন আক্রান্ত হয়েছিলেন ১৫৫ জন। বৈরুত বিস্ফোরণের পর এক সপ্তাহের মধ্যে সেই সংখ্যা প্রায় দ্বিগুণের কাছাকাছি হয়ে যায়। এখন পর্যন্ত লেবাননে করোনাভাইরাসে ৭৬ জন মারা গেছেন।

[ আরও পড়ুন : পাকিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৬, আহত ২০ ]

এদিকে স্বাস্থ্য কর্মকর্তারা আরও জানান, মঙ্গলবারের বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২০০ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা ৫ হাজারের বেশি। করোনা পরিস্থিতির মধ্যে বিস্ফোরণের হতাহতদের চিকিৎসায় হিমশিম পড়ে যায় বৈরুতের হাসপাতালগুলোতে।

ভয়াবহ জোড়া বিস্ফোরণের ফলে হাসপাতালে করোনা চিকিৎসা ব্যাহত হয়। হতাহতদের কারণে হাসপাতালগুলো শয্যা সংকটে পড়েছে। স্বাস্থ্যকর্মীদের ওপর সৃষ্টি হয়েছে অতিরিক্ত চাপ।

বৈরুতের বন্দরের একটি রাসায়নিকের গুদাম থেকে ওই বিস্ফোরণ ঘটে। গুদামটিতে প্রায় ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ ছিল এবং তাই বিস্ফোরিত হয়েছিল মঙ্গলবার।

এত বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্য মজুতের জন্য সরকারের অবহেলাকে দায়ী করে দেশজুড়ে বিক্ষোভে নামে লেবাননবাসী। ক্ষোভে ফেটে পড়া জনগণ সরকারের পদত্যাগ দাবি করে। বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটে।

[ আরও পড়ুন : লেবাননের তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদের পদত্যাগ ]

এ ঘটনায় লেবাননের পার্লামেন্টের নয়জন সদস্য এবং দুইজন মন্ত্রী পদত্যাগ করেছেন।

আরও পড়ুন ::

Back to top button