প্রযুক্তি

বিলিওনিয়ার ক্লাবে নাম উঠলো অ্যাপল প্রধান টিম কুকের

বিলিওনিয়ার ক্লাবে নাম উঠলো অ্যাপল প্রধান টিম কুকের

বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি অ্যাপলের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব গ্রহণের প্রায় এক দশকের মাথায় শতকোটিপতির ক্লাবে নাম লেখালেন টিম কুক। করোনাকালেও অ্যাপলের বাজারমূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে তারও সম্পদের পরিমাণ বেড়েছে। ব্লুমবার্গের শতকোটিপতি তালিকার বরাতে এ খবর জানিয়েছে সিএনএন।

গত সপ্তাহে শেয়ারের দামে ঊর্ধ্বগতি দেখা দেওয়ায় মার্কিন প্রযুক্তি কোম্পানিটির বাজারমূল্য এখন দুই লাখ কোটি ছুঁই ছুঁই। চলতি বছরে অ্যাপলের শেয়ারপ্রতি দাম ৪৫১ ডলার অর্থাৎ ৫৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কোম্পানির এমন বসন্তদিনে তার প্রধান নির্বাহীর সম্পদের পরিমাণ যে বাড়বে এটা অনুমিত।

[ আরও পড়ুন : মডের্নার টিকা একশ মিলিয়ন ডোজ নিতে চুক্তি করল যুক্তরাষ্ট্র ]

প্রযুক্তি বিশ্ব শতকোটিপতি তৈরির কারখানা। শীর্ষ ধনী অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস; সম্পদের পরিমাণ ১৮৬ বিলিয়ন ডলার। সম্প্রতি দশ হাজার কোটি অর্থাৎ ১০০ বিলিয়ন ডলার সম্পদের মালিক হওয়ার তালিকায় নাম লিখিয়েছেন ফেসবুকের জাকারবার্গ। মাইক্রোসফটের বিল গেটসের সম্পত্তি ১২১ বিলিয়ন ডলার।

কুকের এই তালিকায় নাম লেখানোটা অবশ্য কিছুটা ব্যতিক্রম। কেননা উল্লিখিত সবার মতো তিনি কোনো টেক জায়ান্টের প্রতিষ্ঠাতা নন। এই তালিকায় গুগল প্রধান সুন্দর পিচাইয়ের নামও নেই। অথচ প্রধান নির্বাহী হওয়া সত্ত্বেও কুক অ্যাপলের প্রায় ০.০২ শতাংশ শেয়ারের মালিক; যার বাজারমূল্য ৩৭৫ মিলিয়ন ডলার।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, করোনায় মুনাফা ও শেয়ারের দাম বেড়েছে অ্যাপল, ফেসবুক ও গুগলের মতো প্রধান প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর। টিম কুক সরাসরি অ্যাপলের আট লাখ ৪৭ হাজার ৯৬৯টি শেয়ারের মালিক। এছাড়া গত বছর বেতন এবং বোনাস মিলিয়ে তিনি আয় করেছেন ১২ কোটি ৫০ লাখ ডলারেরও বেশি।

[ আরও পড়ুন : প্রথম নয়, নিরাপদ ও কার্যকর টিকাই আসল: যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী ]

 

আরও পড়ুন ::

Back to top button