জাতীয়

স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলনের সঙ্গে সঙ্গেই নয়া নজির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলনের সঙ্গে সঙ্গেই নয়া নজির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

ফের নরেন্দ্র দামোদরদাস মোদির মুকুটে জুড়ল নয়া পালক । প্রধানমন্ত্রী হিসেবে অভিনব নজির গড়লেন নরেন্দ্র মোদি । প্রথম অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী হিসেবে পর পর সাতবার লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করলেন তিনি । আরও একবার এবং আরও একটি নয়া নজির গড়লেন নরেন্দ্র মোদি।

২২৭৩ দিন টানা প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের পর মোদিজিই এখন ভারতের সবচেয়ে দীর্ঘ মেয়াদী অকংগ্রেসি প্রধানমন্ত্রী । দুদিন আগেই ভেঙে গিয়েছে অটলবিহারী বাজপেয়ীরও রেকর্ড । এর আগে সবথেকে বেশিদিন অকংগ্রেসি প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকার নজির ছিল বাজপেয়ীর কাছে ।

স্বাধীনতার ৭৪ বছর পূর্তিতে ফের ইতিহাসের পাতায় নরেন্দ্র দামোদরদাস মোদি । ২০১৪ সালের ২৬ মে প্রথমবার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন মোদি। দ্বিতীয়বার শপথ নেন ২০১৯ সালের ৩০ মে। দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রিত্বের তালিকায় শীর্ষে রয়েছেন জওহরলাল নেহরু ।

[ আরও পড়ুন : ”গ্রাম থেকে কাঁঠাল নিয়ে আসিস”, আবদার করেছিলেন প্রণব মুখার্জী ]

তিনি ক্ষমতায় ছিলেন ১৭ বছর । দ্বিতীয় স্থানে রয়েছেন নেহরু কন্যা ইন্দিরা গান্ধি । দু’দফায় মোট ১১ বছর প্রধানমন্ত্রী হিসেবে মসনদে ছিলেন ইন্দিরা । তৃতীয় মনমোহন সিং । তিনি দু’দফা মিলিয়ে মোট ১০ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন ।

অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে মোদির আগে সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রীত্বের কৃতিত্ব গড়েছেন অটল বিহারী বাজপেয়ী । ১৯ মার্চ ১৯৯৮ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন । প্রথমবার কার্যকালের মেয়াদ শেষ হয় ১৩ অক্টোবর ১৯৯৯ । ফের দ্বিতীয় কার্যকাল ১৩ অক্টোবর ১৯৯৯ থেকে শুরু হয়ে শেষ হয় ২২ মে ২০০৪ সালে ।

অগাস্ট মাসে একের পর এক রেকর্ড গড়ছেন প্রধানমন্ত্রী মোদি । মাসের শুরুতেই প্রথম প্রধানমন্ত্রী হিসেবে রামজন্মভূমিতে যাওয়ার নজির গড়েন তিনি । রামমন্দিরের প্রতিষ্ঠার পুজো উপলক্ষে অযোধ্যায় পা রাখার সঙ্গে সঙ্গেই ইতিহাসের পাতায় জায়গা করে নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।

[ আরও পড়ুন : প্রাক্তন প্রেমিকা অঙ্কিতার ফ্ল্যাটের ৪.৫ কোটি টাকা ইএমআই গুনতেন সুশান্ত, দাবি রিয়ার ]

স্বাধীনতার পর থেকে রাম জন্মভূমিতে প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী পা পড়ে সেদিন । তবে মোদির আগে ইন্দিরা গান্ধি, রাজীব গান্ধি এমনকি অটল বিহার বাজপেয়ীও নিজের প্রধানমন্ত্রীত্বকালে অযোধ্যা গিয়েছিলেন, তবে এদের মধ্যে কেউই রামজন্মভূমি বলে প্রসিদ্ধ এই স্থানে যাননি ।

 

সুত্র: News18

 

আরও পড়ুন ::

Back to top button