খেলা

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় মহেন্দ্র সিং ধোনির

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় মহেন্দ্র সিং ধোনির

দীর্ঘদিনের জল্পনা শেষ। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন বিশ্বকাপজয়ী ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আলোচনা চলছিল বেশ কিছুদিন ধরেই। শনিবারই সেই ঘোষণা করলেন ধোনি। নিজের ইন্সটাগ্রাম হ্যান্ডলে অবসরের ঘোষণা করেছেন তিনি।

একটি ভিডিও পোস্ট করে তিনি লিখেছেন, ‘আপনাদের এতদিনের ভালোবাসা এবং সমর্থনের জন্যে অনেক ধন্যবাদ। সন্ধ্যে ৭টা ২৯ মিনিট থেকে আমি অবসর-প্রাপ্ত’। ইনস্টাগ্রামের ওই ভিডিওতে নিজের কেরিয়ারের একাধিক নস্টালজিক মুহূর্তের ছবি পোস্ট করেছেন তিনি।

যাতে তাঁর উপর রয়েছে একাধিক ছবি। তাঁর অনুগামীদের রাগ, অভিমান ভালোবাসা সবটাই প্রকাশ পেয়েছে সেই ছবিগুলিতে। ব্যাক রাউন্ডে বাজছে, ‘ মে পাল দো পাল কা শায়র হু…’ যা তাঁর অসংখ্য ভক্তদের চোখে জল এনে দেওয়ার জন্যে যথেষ্ট।

[ আরও পড়ুন : দুষ্কৃতিকারীদের হাতে আক্রান্ত গায়ক জুবিন গর্গ ]

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে ধোনিই একমাত্র অধিনায়ক যিনি আইসিসির সমস্ত ট্রফি জিতেছেন। তাঁর নেতৃত্বে ভারত ২০০৭-এ আইসিসি T-20 বিশ্বকাপ চাম্পিয়ন হয়। ২০১০ এবং ২০১৬ তে এশিয়া কাপ যেতে ভারত। ২০১১ -তে ক্রিকেট বিশ্বকাপ এবং ২০১৩ তে আইসিসি চাম্পিয়ন ট্রফি তাঁর নেতৃত্বেই আসে ভারতে।

এই যুগের আত্মজাতিক ক্রিকেটে অন্যতম সেরা উইকেট কিপার হিসাবে পরিচিত তিনি। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তিনি অন্যতম ক্রিকেটার। যার মুকুটে রয়েছে ১০ হাজারেরও বেশি রানের রেকর্ড। ২০০৪ -এ একদিনের ক্রিকেটের প্রথম পা রাখেন তিনি। বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শুরু হয় আন্তর্জাতিক ক্রিকেটের যাত্রা।

 

View this post on Instagram

 

Thanks a lot for ur love and support throughout.from 1929 hrs consider me as Retired

A post shared by M S Dhoni (@mahi7781) on

ঠিক এক বছর পর শ্রিলংকার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ খেলেন তিনি। তাঁর ঝুলিতে রয়েছে একাধিক পুরস্কার। ২০০৮ এবং ২০০৯ সালে প্রথম ক্রিকেটার হিসাবে তিনি পর পর দুবার ICC-ODI প্লেয়ার অফ দ্য ইয়র যেতে। ২০০৭-এ তাঁর মুকুটে যুক্ত হয় রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কার।

[ আরও পড়ুন : এয়ার ইন্ডিয়ার ৫০ জন পাইলটকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত বেআইনি বলছে পাইলট সংগঠনের ]

ওই বছরেই পদ্মশী সম্মান পান ভারতের প্রিয় এই অধিনায়ক। ২০০৯ সালে দেশের তৃতীয় সর্বোচ্চ সম্মান পদ্মভুষণ পান ক্যাপ্টেন-কূল। খুব অল্প সময়েই নিজের ক্রিকেটের কেরিয়ার গ্রাফ একেবারে উঁচুতে নিয়ে গিয়েছিল। ধোণী থেকে হয়ে উঠে ছিলেন মাহী।

 

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button