আন্তর্জাতিক

বেজিংয়ে দাঁড়িয়ে চিনা আগ্রাসন নিয়ে সরব ভারত

বেজিংয়ে দাঁড়িয়ে চিনা আগ্রাসন নিয়ে সরব ভারত

ভারত একই সাথে দুটি চ্যালেঞ্জের মুখোমুখি। একদিকে করোনা ভাইরাসের সংক্রমণ, অন্যদিকে সীমান্তে চিনা আগ্রাসন। কিন্তু দুটি ক্ষেত্রেই মুখের ওপর জবাব দিচ্ছে ভারত। দেশের ৭৪ তম স্বাধীনতা দিবসে চিনে ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি বেজিংয়ে এমনই জানান। বেজিংয়ের ভারতীয়দের উদ্দেশ্যে তিনি জানান দেশের সামনে এখন দুটি প্রতিপক্ষ।

মিশ্রি জানান, চিনে আটকে পড়েছেন বেশ কয়েকটি ভারতীয় পরিবার। অনেক ভারতীয় এমন রয়েছেন, যারা চিনে রয়েছেন, তাদের পরিবার রয়েছেন ভারতে। এই ধরণের ক্ষেত্রে ভিসা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। করোনা পরিস্থিতিতে বন্ধ আন্তর্জাতিক বিমান পরিষেবা। তাই যাতায়াতও বন্ধ দুই দেশের মধ্যে।

বেজিংয়ে ভারতীয় দূতাবাসে পতাকা উত্তোলনের পর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বক্তব্য পড়েন মিশ্রি। তিনি এরপরেই চিনা আগ্রাসনের কথা উল্লেখ করেন তাঁর বক্তব্যে। সীমান্তে যেভাবে চিনা সেনার বাড়বাড়ন্ত দেখা যাচ্ছে, তা নিন্দনীয় বলে জানান তিনি।

[ আরও পড়ুন : আর্থিক সহায়তা দিচ্ছে ফেসবুক, আবেদনের পদ্ধতি (ভিডিও) ]

পূর্ব লাদাখে চিনা সেনার আগ্রাসনে কড়া জবাব দিয়েছে ভারত বলে জানিয়ে রাষ্ট্রদূত জানান, এও এক ধরণের স্বাধীনতার যুদ্ধ। আমাদের জওয়ানরা সীমান্তে যে লড়াই লড়ছে, স্বাধীনতা সংগ্রামের চেয়ে তা কোনও অংশে কম গৌরবের নয়। এখানেও জওয়ানের বীরত্ব দেশবাসীকে গৌরব দিয়েছে। এখানেও রয়েছে আত্মত্যাগ ও প্রাণত্যাগের শৌর্য। ভারতের প্রতিটি মানুষ এখন এক হয়ে এই লড়াই লড়ছেন।

এদিন মিশ্রি বলেন এরই সাথে রয়েছে করোনার সংক্রমণ। লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত। প্রতিদিন রেকর্ড ছাড়াচ্ছে আগের দিনের রেকর্ডকে। তবে ভারত তার সামনে দুটি চ্যালেঞ্জকেই কড়া জবাব দিয়ে চলেছে। সাফল্যের সাথে লড়াই চলছে। জয় আসবেই।

এদিন একই বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তিনি বলেন লাইন-অফ-কন্ট্রোল থেকে লাইন-অফ-অ্যাকচুয়াল কন্ট্রোল সবদিকেই সজাগ রয়েছে ভারতীয় সেনা। যারাই দেশের শান্তি বিঘ্ন ঘটাতে কু-নজরে তাকাচ্ছে তাঁদের প্রত্যেককেই শক্তহাতে কড়া জবাব দিয়েছে দেশের বীর সেনারা।

[ আরও পড়ুন : করোনা নিয়ে এ সুখবর দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ]

এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ‘LoC থেকে LAC- যেখানেই বাইরের শক্তি চোখ রাঙিয়েছে, ভারতের শান্তি কেড়ে নিতে চেয়েছে এবং সার্বভৌমত্ব নষ্ট করার চেষ্টা করেছে সেখানেই সেনা বীরত্ব দেখিয়েছে, মুখের উপর জবাব দিয়েছে’।

 

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button