ঝাড়গ্রাম

বৌভাতের আসরে রক্তদান নবদম্পতির

বৌভাতের আসরে রক্তদান নবদম্পতির

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: বৌভাতের অনুষ্ঠানে রক্তদান শিবির। রক্তদান করে শিবিরের সূচনা করলেন নবদম্পতি। ঝাড়গ্রাম জেলার বেলিয়াবেড়া ব্লকের চোরচিতা গ্রামের দিব্যেন্দুবিকাশ দত্ত ও তাঁর নববিবাহিতা স্ত্রী তনিমারাণী মাজি এমন সচেতনতার বার্তা দিলেন। করোনা আবহে বৌভাতের দুপুরে আমন্ত্রিত ছিলেন হাতে গোনা কয়েকজন।

বর-কনের পাশাপাশি, আমন্ত্রিতরাও রক্তদান করলেন। বৌভাতের অনুষ্ঠানে আমন্ত্রিতদেরই মাস্ক, স্যানিটাইজার ও চারাগাছ উপহার দেওয়া হল। উলুবেড়িয়ায় একটি স্টিল কারখানার কর্মী দিব্যেন্দুর সঙ্গে ডেবরার তনিমারানির সম্বন্ধ করে বিয়ে হয়। দিব্যেন্দু ও তনিমা ঠিক করেন বৌভাতের দিন রক্তদান করবেন। এগিয়ে আসেন দিব্যেন্দুর ভাই পূর্ণেন্দুবিকাশ।ঝাড়গ্রামের একটি রক্তদাতা সংস্থার সঙ্গে যোগাযোগ করেন তাঁরা। ওই সংস্থার তরফে পদক্ষেপ করা হয়।

[ আরও পড়ুন : বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ]

গোপীবল্লভপুর ব্লাড ব্যাঙ্কের সহযোগিতায় শনিবার চোরচিতা গ্রামে দিব্যেন্দুর বাড়িতেই রক্তদান শিবিরের আয়োজন করা হয়। বৌভাতের খাওয়া দাওয়ার আয়োজন করা হয় দুপুরেই। রক্তদান শিবির শুরু হয় সকাল ১১ টায়। প্রথমেই বর ও কনে রক্ত দিয়ে শিবিরের সূচনা করেন। এর পরে আমন্ত্রিতরা রক্ত দেন। বর-কনে সহ মোট ২৬ জনের রক্ত সংগ্রহ করা হয়। দিব্যেন্দু ও ত‌নিমা বলেন, ‘‘করোনা কালে রক্তের সঙ্কট দেখা দিয়েছে।

রক্তদান নিয়ে একাংশ মানুষের মধ্যে ভয়ভীতি ও ভ্রান্ত সংস্কার রয়েছে। তাই মানুষের মনের আঁধার দূর করার পাশাপাশি, রক্তের সঙ্কট মেটাতে এই উদ্যোগ।’’ তবে দিব্যেন্দু জানাচ্ছেন, তাঁর ভাই সমাজসেবী পূর্ণেন্দুবিকাশ দত্তের পূর্ণ সহযোগিতা ছাড়া রক্তদান শিবির করা সম্ভব হতো না। পূর্ণেন্দু ও তাঁর বন্ধুরা উদ্যোগ নিয়ে বিভিন্ন মহলে যোগাযোগ করে বৌভাতের দিনে বাড়িতেই রক্তদান শিবির করার জন্য নবদম্পতির ইচ্ছের বাস্তবায়ন ঘটিয়েছেন। পূর্ণেন্দুও রক্তদান করেছিলেন।

আরও পড়ুন ::

Back to top button