আন্তর্জাতিক

রাশিয়ার বিরোধীদলীয় নেতাকে চায়ের সঙ্গে ‘বিষ’ মিশিয়ে হত্যার চেষ্টা!

রাশিয়ার বিরোধীদলীয় নেতাকে চায়ের সঙ্গে ‘বিষ’ মিশিয়ে হত্যার চেষ্টা!

রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সেই নাভালনিকে চায়ের সঙ্গে বিষ মিশিয়ে হত্যাচেষ্টার অভিযোগ উঠেছে।

নাভালনির মুখপাত্র ‌কিরা ইয়ামুশ জানিয়েছেন, অচেতন হয়ে পড়ার পর তাঁকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। মৃত্যুর সঙ্গে লড়ছেন তিনি। হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা চলছে তাঁর।

কিরা ইয়ারমুশ বৃহস্পতিবার জানান, বিমানে সাইবেরিয়া থেকে রাজধানী মস্কো আসার পথে আলেক্সেই নাভালনি হঠাৎ অসুস্থ হয়ে পড়লে বিমান জরুরি অবতরণ করে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনি টুইটারে লিখেছেন, ‘আলেক্সেইকে বিষ প্রয়োগ করা হয়েছে। এখন তিনি আইসিইউতে রয়েছেন।’

[ আরও পড়ুন : বোনের ক্ষমতা বাড়াচ্ছেন কিম ]

কিরা ইয়ারমাশ আরো বলেন, ‘আমরা ধারণা করছি, চায়ের সঙ্গে বিষ মিশিয়ে তাঁর শরীরে প্রয়োগ করা হয়েছে। কারণ, সকালে তিনি শুধু চা পান ছাড়া আর কোনো খাবার খাননি। তাই এমন ধারণা যৌক্তিক।’

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা তাসের প্রতিবেদনে জানানো হয়েছে, বিষ প্রয়োগের রোগী হিসেবে এখন সাইবেরিয়ার ওমস্ক শহরের ইমারজেন্সি হাসপাতাল নং-১-এর নিবিড় পরিচর্যা কেন্দ্রে নাভালনির চিকিৎসা চলছে। হাসপাতালের প্রধান চিকিৎসকের কাছ থেকে জানা গেছে, তাঁর অবস্থা এখনো আশঙ্কাজনক।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক এবং তাঁর সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতিবিরোধী প্রচারণার জন্য ৪৪ বছর বয়সী আলেক্সেই নাভালনি বেশ পরিচিত। এর আগেও তিনি এ ধরনের শারীরিক হামলার শিকার হয়েছেন বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button