প্রযুক্তি

‘আমরা স্বচ্ছ-পক্ষপাতহীন’, বিতর্কে মুখ খুলল ফেসবুক

'আমরা স্বচ্ছ-পক্ষপাতহীন', বিতর্কে মুখ খুলল ফেসবুক

আমেরিকার ওয়াল স্ট্রিট জার্নাল-এ প্রকাশিত একটি প্রতিবেদন। তার পরেই হইচই ভারতের রাজনৈতিক মহলে। পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে ফেসবুকের দিকে। এসবের মাঝেই নিজেদের নীতি স্পষ্ট করে দিল ফেসবুক ইন্ডিয়া। একটি ব্লগ পোস্ট করল।

পোস্টটি দিয়েছেন ফেসবুক ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট অজিত মোহন। তাতে লিখলেন, ‘‌ফেসবুক সব সময়ই খোলা, স্বচ্ছ, পক্ষপাতহীন মঞ্চ, যেখানে মানুষ স্বাধীনভাবে নিজের ভাব প্রকাশ করতে পারে।’‌ আরও লিখলেন, ‘‌গত কয়েকদিনে আমাদের বিরুদ্ধে পক্ষপাতিত্ব করার অভিযোগ উঠেছে। বিশেষত আমাদের হিংসা রোধ সংক্রান্ত নীতি প্রশ্নের মুখে।

কিন্তু আমরা এটা স্পষ্ট করে দিতে চাই, আমাদের প্লাটফর্মে হিংসার জায়গা নেই।’ ‌অজিত মোহনের কথায়, ‘‌সমস্ত ধরনের বিদ্বেষমূলক মন্তব্য বা হিংসা ছড়াতে পারে এমন লেখা বা ছবিকে আমরা সব সময়ই নিষিদ্ধ করি। গোটা বিশ্বের জন্যই আমরা এই নীতি অনুসরণ করে থাকি।

এ ক্ষেত্রে কারও রাজনৈতিক অবস্থা, দলের স্বীকৃতি, ধর্মীয় বা সাংস্কৃতিক বিশ্বাসকেও গুরুত্ব দিই না।’‌ তাঁর আশ্বাস, ভারতে কোনও বিশিষ্ট কমিউনিটি স্ট্যান্ডার্ডের বিরুদ্ধে কোনও পোস্ট বা ছবি দিলে আগেও তা সরিয়ে দিয়েছে ফেসবুক। ভবিষ্যতেও করবে।

[ আরও পড়ুন : জিমেইলে কী হয়েছিল? ]

ওয়াল স্ট্রিট জার্নাল-এ দাবি করা হয়, ভারতে বিজেপি নেতা, মন্ত্রীরা বিদ্বেষমূলক পোস্ট করলেও ফেসবুক তা এড়িয়ে যায়। কোনও ব্যবস্থা নেয় না। কারণ ভারতে ব্যবসা বাড়ানোর জন্যই বিজেপি নেতাদের সমঝে চলে মার্ক জুকারবার্গের সংস্থা।

এ কথা মার্কিন সংবাদ মাধ্যমকে বলেছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক ফেসবুক কর্তা। প্রতিবেদনে এও বলা হয়েছে, তেলঙ্গানার এক বিজেপি নেতা হিংসায় প্ররোচনা দিয়ে পোস্ট করলেও ভারতে ফেসবুক প্রধান আঁখি দাস তা এড়িয়ে যান।

এর পরেই মাঠে নামে কংগ্রেস। মোদি সরকার এবং ফেসবুকের যোগসাজশের দিকে আঙুল তোলে। তথ্য প্রযুক্তি সংক্রান্ত সংসদীয় প্যানেলের প্রধান শশী থারুর। তিনি ফেসবুক ইন্ডিয়াকে সমন পাঠিয়েছেন। ২ সেপ্টেম্বর এই প্যানেলের মুখোমুখি হবে ফেসবুকের প্রতিনিধি।

বিজেপি অভিযোগ মানতে নারাজ। কেমব্রিজ অ্যানালেটিকার কেলেঙ্কারি প্রসঙ্গ তুলে কংগ্রেসকে বিঁধেছে। বিজেপি সাংসদ ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠৌর ট্যুইট করে লেখেন, ফেসবুকে আগে বামপন্থী ও কংগ্রেস সমর্থকদের দাপট চলত। বিজেপি তা তাড়িয়েছে বলেই এই ধরনের অভিযোগ করা হচ্ছে।

 

সুত্র: আজকাল.in

আরও পড়ুন ::

Back to top button