ঝাড়গ্রাম

অংশুমানের দেশাত্মবোধক গান নতুন করে গাইলেন শিল্পীপুত্র ভাস্কর রায়

অংশুমানের দেশাত্মবোধক গান নতুন করে গাইলেন শিল্পীপুত্র ভাস্কর রায়

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: স্বাধীনতা দিবস উপলক্ষে লোকগানের কিংবদন্তী শিল্পী ঝাড়গ্রামের ভূমিপুত্র অংশুমান রায়ের একটি বিখ্যাত দেশবন্দনা গান নতুন করে রেকর্ড করেছেন শিল্পীপুত্র ভাস্কর রায়। বাংলা লোকগানের মুকুটহীন সম্রাট অংশুমান রায়ের গান আজও সমান জনপ্রিয়। ‘দাদা পায়ে পড়ি রে মেলা থেকে বউ এনে দে’, কিংবা ‘ভাদর-অশ্বিন মাসে ভ্রমর বসে কাঁচা বাঁশে’-র মত কালজয়ী গানগুলির আবেদন সর্বজনীন।

সত্তরের দশকের একেবারে গোড়ায় স্বাধীনতা দিবসের ২৫ তম বর্ষে একটি দেশাত্মবোধক গান রেকর্ড করেছিলেন অংশুমান। গানটির রচয়িতা শিবদাস বন্দ্যোপাধ্যায়। সুর করেছিলেন অংশুমান নিজে। ওই সময়ে গানটি অসম্ভব জনপ্রিয় হয়েছিল। ৪৮ বছর পরে গানের একটি শব্দের পরিবর্তন ঘটিয়ে নতুন করে গানটি রেকর্ড করলেন শিল্পীপুত্র ভাস্কর রায়।

[ আরও পড়ুন : শীর্ষস্থানীয় প্রযোজকের হেনস্তার শিকার বিপাশা! ]

এবার ৭৪ তম স্বাধীনতা দিবস উপলক্ষে ইউটিউবে রিলিজ করা হয়েছে গানটির ভিডিয়ো। ভাস্করবাবু জানালেন, স্বাধীনতা দিবসের রজতজয়ন্তীতে অংশুমানের এই গানটি হিন্দুস্তান রেকর্ড কোম্পানি থেকে বেরিয়েছিল। গানটি এতটাই জনপ্রিয় হয়েছিল যে সে বছরের দুর্গাপুজো, কালী পুজোর মণ্ডপেও গানটি বেজেছিল। দেশাত্মবোধক গানটিকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছিলেন অংশুমান।

অংশুমানের দেশাত্মবোধক গান নতুন করে গাইলেন শিল্পীপুত্র ভাস্কর রায়

হিন্দুস্তান রেকর্ড কোম্পানির সৌজন্যে নতুন করে ভাস্করবাবু গানটি গেয়েছেন। গানের ভিডিয়ো তোলা হয়েছে কলকাতায় ভাস্করবাবুর বাড়ির ছাদে। ভাস্করবাবু বলেন, “অংশুমান রায়কে সম্মান জানিয়ে হিন্দুস্তান রেকর্ড কোম্পানির উদ্যোগে নতুন করে পুরনো গানটি গেয়ে মনে হচ্ছে আমিও একটা ঐতিহাসিক মুহূর্তের সঙ্গে জড়িয়ে গেলাম। অংশুমানের গাওয়া মূল গানের কথা ছিল: ‘আজ স্বাধীনতা পূর্ণ হল ২৫ বছর।

সেই ক্ষণে পূজিলাম পুবে ভানুশ্বর। তারপরে বন্দিত আমি সেই গুণিজনে যাঁদের কথা মনে পড়ে এই পুণ্যক্ষণে। প্রথমে বীরের কথা স্মরণে নিলাম আমাদের প্রণাম তাঁর চরণে দিলাম।’ ভাস্করবাবু গানটির একটি শব্দ পরিবর্তন করে গেয়েছেন। তাঁর গানের কথা: ‘আজ স্বাধীনতা পূর্ণ হল ৭৩ বছর। সেই ক্ষণে পূজিলাম পুবে ভানুশ্বর’।

[ আরও পড়ুন : জিয়া খানের সঙ্গে ঘনিষ্ঠ মহেশ ভট্ট, আবারও ভাইরাল পুরনো সেই ভিডিও ]

২৫ এর জায়গায় ভাস্করবাবুর গানে ৭৩ করা হয়েছে। বাদবাকি কথা, সুর ও যান্ত্রানুসঙ্গ এক রাখা হয়েছে। দেশে-বিদেশে অংশুমান রায়ের গান পরিবেশন করেন ভাস্করবাবু। বাবার গান ছাড়া অন্য গান তিনি করেন না। বাংলা লোকগানের প্রয়াত শিল্পী অংশুমান জীবদ্দশায় প্রাপ্য সম্মান পাননি। তবে শিল্পীর সুযোগ্য উত্তরাধিকারী ভাস্করবাবু তাঁর বাবার গানকে নতুন প্রজন্মের শ্রোতাদের কাছেও সমান জনপ্রিয় করে তুলেছেন।

 

আরও পড়ুন ::

Back to top button