খেলা

ধোনির উচিত ছিল উপরের দিকে ব্যাট করা : সৌরভ

উপরের দিকে ব্যাট করতে নামলে আরও অনেক বড় রান পেতেন মহেন্দ্র সিংহ ধোনি। কিন্তু ব্যাটিং অর্ডারে উপরের দিকে নিজেকে বেশি তুলে আনেননি মাহি। আর এটাই অবাক করছে দেশের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে। তিনি বলছেন, ‘আমি অবসর নেওয়ার পরে বহু বার বলেছিলাম ধোনির উপরের দিকে ব্যাট করতে যাওয়া উচিত।”

তিন নম্বরে ব্যাট করতে নেমে ধোনির গড় ৮২.৭৫। কেরিয়ারের পঞ্চম ওয়ানডে-তে ওই তিন নম্বরে ব্যাট করতে নেমে পাকিস্তানের বিরুদ্ধে ওয়ানডে-তে ১৪৮ রানের ইনিংস খেলেছিলেন ধোনি। ওই ম্যাচে সৌরভ তিন নম্বরে ধোনিকে না পাঠালে বিস্ফোরক সেঞ্চুরিটা হয়ত আসতই না।

[ আরও পড়ুন : মেসিকে পিএসজিতে স্বাগতম: টুখেল ]

সৌরভ বলছেন, ‘ওয়ানডে-তে চিরকাল ছ’নম্বরে ব্যাট করলে সচিন কোনওদিনই আজকের এই জায়গায় এসে পৌঁছতে পারত না। ড্রেসিংরুমে ব্যাট হাতে বসে থেকে কেউ বড় ক্রিকেটার হতে পারে না। ধোনির ছক্কা মারার দারুণ ক্ষমতা ছিল। কেরিয়ারের শেষের দিকে ধোনি নিজের খেলার ধরন বদলে ফেলে। কিন্তু গোড়ার দিকে ধোনি বিধ্বংসী ব্যাটিং করতে পারত।’

পাকিস্তানের বিরুদ্ধে বিশাখাপত্তনমের সেই ম্যাচে ধোনিকে তিন নম্বরে ব্যাট করতে পাঠিয়েছিলেন কেন সৌরভ? মহারাজ বলছেন, ‘চ্যালেঞ্জার ট্রফিতে ধো‌নি আমার দলের হয়ে ওপেন করতে নেমে একটা ম্যাচে সেঞ্চুরি করেছিল। ফলে ওর দক্ষতা এবং ক্ষমতা সম্পর্কে আমার ধারণা ছিল। সেই কারণেই বিশাখাপত্তনমে ধোনিকে তিন নম্বরে ব্যাট করতে পাঠিয়েছিলাম। ধোনি যখনই বেশি ওভার খেলার সুযোগ পেয়েছে, তখনই বড় রান পেয়েছে।”

 

 

সুত্র: আনন্দবাজার পত্রিকা

আরও পড়ুন ::

Back to top button