জাতীয়

৭৩ দিনে আসছে করোনার ভ্যাক্সিন? ‘সেরাম ইনস্টিটিউট’ কী জানাল?

৭৩ দিনে আসছে করোনার ভ্যাক্সিন? ‘সেরাম ইনস্টিটিউট’ কী জানাল?

ভ্যাক্সিন কবে আসছে, তা নিয়ে চলছে একাধিক জল্পনা। একদিকে ভারতে তৈরি হচ্ছে ‘কোভ্যাক্সিন’। অন্যদিকে, ভারতীয় সংস্থা সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি হয়েছে অক্সফোর্ডের ভ্যাক্সিন প্রস্তুতকারী অ্যাস্ট্রাজেনেকার। অক্সফোর্ডের কোভিশিল্ড তৈরি হবে ভারতে। দুটি ভ্যাক্সিনই ট্রায়ালের পর্যায়ে রয়েছে। কিন্তু এরই মধ্যে ভ্যাক্সিন আসার দিন নির্দিষ্ট করে দেন সেরাম ইনস্টিটিউটের একজন কর্ণধার।

সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ওই আধিকারিক বলেন, ৭৩ দিন পরই ভ্যাক্সিন আসবে ভারতের বাজারে। এমনকি ভারতীয়দের ভ্যাক্সিন বিনামূল্যে দেওয়া হবে বেলও দাবি করেন ওই আধিকারিক।

কিন্তু এই খবর প্রকাশ্যে আসার পর তা অস্বীকার করল সেরাম ইনস্টিটিউট। তাদের দাবি, ৭৩ দিনে ভ্যাক্সিন আসার খবর সম্পূর্ণ মিথ্যা।

পুনের এই সংস্থা ব্যাখ্যা দিয়ে জানিয়েছে যে সরকার তাদের কোভিশিল্ড তৈরি করার ও ভবিষ্যতের জন্য মজুত করার নির্দেশ দিয়েছে। ট্রায়াল সফল হলে, তবেই সেই ভ্যাক্সিন ব্যবহার করার অনুমোদন দেওয়া হবে।

এই সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ব্রিটিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। অক্সফোর্ডের তৈরি ভ্যাক্সিন তৈরি করছে এই অ্যাস্ট্রাজেনেকা। চুক্তি অনুযায়ী, সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ভারতে উৎপাদন করবে সেই ভ্যাক্সিন, যার নাম হবে ‘কোভিশিল্ড।’

[ আরও পড়ুন : করোনা ওয়ার্ডেই খাবারের সাথে মদ খাচ্ছেন রোগী! ছবি ভাইরাল ]

আর সেই ভ্যাক্সিন তৈরি ও বাজারে আনার সব পরিকল্পনা তৈরি হয়ে গিয়েছে বলে দাবি করেন সেরাম ইনস্টিটিউটের ওই আধিকারিক। বিজনেস টুডে-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আর ৭৩ দিন বাদেই ভারতের বাজারে আসবে ভ্যাক্সিন। আর ভারতীয়দের তা দেওয়া হবে বিনামূল্যে।

ওই আধিকারিকের কথা অনুযায়ী, কেন্দ্র এই সংস্থাকে ‘স্পেশাল ম্যানুফ্যাকচারিং প্রায়োরিটি লাইসেন্স দিয়েছে। ট্রায়াল প্রোটোকলকেও ফাস্ট ট্র্যাক করা হয়েছে। এর ফলে ট্রায়াল সম্পূর্ণ হবে ৫৮ দিনে। ফেজ থ্রি বা তৃতীয় পর্যায়ের ট্রায়ালে প্রথমে একতি ডোজ দেওয়া হবে ও ২৯ দিন পর আর একটি ডোজ দেওয়া হবে।

পরের ১৫ দিনের মধ্যে আসবে ট্রায়ালের ফাইনাল ডেটা। ততদিনে বাজারে ভ্যাক্সিন নিয়ে আসা সম্ভব হবে বলে জানিয়েছেন ওই আধিকারিক।

এর আগে অনুমান করা হয়েছিল যে তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ হতে সময় লাগবে ৭ থেকে ৮ মাস। তবে এখন মনে করা হচ্ছে, তা অনেক আগেই হয়ে যাবে।

১৭ টি সেন্টারে ১৬০০ ভলান্টিয়ারের উপর চলবে সেই ট্রায়াল। ২২ অগস্ট থেকে শুরু হচ্ছে সেই ট্রায়ালের কর্মসূচী।

সুত্র : কলকাতা ২৪x৭

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button