আন্তর্জাতিক

রিপাবলিকান পার্টির মনোনয়ন গ্রহণ করলেন ট্রাম্প

রিপাবলিকান পার্টির মনোনয়ন গ্রহণ করলেন ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আনুষ্ঠানিকভাবে নভেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন গ্রহণ করেছেন। রিপাবলিকান কনভেনশনের প্রথম দিনই আনুষ্ঠানিকভাবে ট্রাম্পকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত করা হয়েছিল। বৃহস্পতিবার কনভেনশনের শেষ বক্তৃতায় ট্রাম্প সেই মনোনয়ন আনুষ্ঠানিকভাবে গ্রহণ করলেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

প্রথম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসের লনে দাঁড়িয়ে দলীয় রাজনীতির ভাষণ দেন ট্রাম্প। ভাষণে ট্রাম্প স্বভাবসিদ্ধ ভঙ্গিতে লাগাতার আক্রমণ চালিয়েছেন প্রতিদ্বন্দ্বি প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে। তিনি বলেছেন, বাইডেন জিতলে যুক্তরাষ্ট্র গৌরব হারাবে। দেশে অরাজকতা তৈরি হবে। অর্থনীতি বিপর্যস্ত হবে। বাইডেন এবং তার সহকারীদের মতো শত্রু যুক্তরাষ্ট্র কখনও দেখেনি বলে দাবি করেন ট্রাম্প।

হোয়াইট হাউসের লনে বিশাল মঞ্চে দাঁড়িয়ে ট্রাম্প বলেন, দ্বিতীয়বার নির্বাচিত হওয়ার ব্যাপারে তিনি আশাবাদী। যদি তিনি ক্ষমতায় ফেরেন, তাহলে যুক্তরাষ্ট্রকে এক ঐতিহাসিক স্তরে পৌঁছে দেবেন তিনি। মার্কিন অর্থনীতি সর্বোচ্চ স্তরে পৌঁছাবে। করোনা ভাইরাসের ভ্যাকসিনও এ বছরের শেষে বা তার আগেই বাজারে চলে আসবে বলে জানিয়েছেন ট্রাম্প।

আরও পড়ুন : বেলারুশে সরকারবিরোধী বিক্ষোভ দমনে প্রস্তুত রুশ রিজার্ভ ফোর্স: পুতিন

এর আগে একাধিকবার বর্ণবাদবিরোধী আন্দোলন নিয়ে কটাক্ষ করলেও ভাষণে ট্রাম্প বলেছেন, অ্যাফ্রো-আমেরিকানদের যাতে কোনও অসুবিধা না হয়, সে দিকে লক্ষ্য রাখবেন তিনি।

এর আগে রিপাবলিকান দলের সম্মেলনের তৃতীয় দিনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় কার্যকালের মনোনয়ন গ্রহণ করে ভাষণ দিয়েছেন মাইক পেন্স। পুলিশের নিষ্ঠুর আচরণ ও বর্ণবাদের অভিযোগে দেশের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ বিক্ষোভ সত্ত্বেও পেন্স কড়া হাতে আইনশৃঙ্খলা রক্ষার পক্ষে কথা বলেন। তিনি দেশের সব মানুষের জন্য রাজপথে আইনশৃঙ্খলা রক্ষার প্রতিশ্রুতি দেন।

পেন্স বলেন, ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন ক্ষমতায় এলে দেশ রসাতলে যাবে এবং বিপ্লবী সমাজতন্ত্রী হিসেবে তিনি যুক্তরাষ্ট্রকে সমাজতন্ত্র ও পতনের দিকে ঠেলে দেবেন। আমরা সেটা হতে দেব না।

আরও পড়ুন ::

Back to top button