আন্তর্জাতিক

চীনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা শান্তির জন্য হুমকি: যুক্তরাষ্ট্র

চীনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা শান্তির জন্য হুমকি: যুক্তরাষ্ট্র

দক্ষিণ চীন সমুদ্রে বেইজিংয়ের চালানো ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি বলে আখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্র। প্যারাসেল দ্বীপের আশপাশে চীনের চারটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবর নিশ্চিত করে মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, এই পদক্ষেপ বেইজিংয়ের ২০০২ সালের একটি প্রতিশ্রুতিরও লঙ্ঘন। ওই সময়ে চীন বিরোধপূর্ণ সমুদ্রে উসকানিমূলক কর্মকাণ্ড এড়িয়ে চলার প্রতিশ্রুতি দেয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

দক্ষিণ চীন সমুদ্র নিয়ে প্রতিবেশি কয়েকটি দেশের সঙ্গে বেইজিংয়ের বিরোধ পুরনো। ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, তাইওয়ান ও ইন্দোনেশিয়াও ওই সমুদ্র অঞ্চলের কর্তৃত্ব দাবি করে। গত এক দশকে বিতর্কিত কয়েকটি উপত্যকা ও ছোট ছোট দ্বীপাঞ্চলে সামরিক স্থাপনা তৈরি করেছে চীন। আর এসবের মধ্য দিয়ে ওই অঞ্চলে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে চায় বেইজিং।

আরও পড়ুন : পিপিই দুর্নীতি গুরুতর অপরাধ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বৃহস্পতিবার সিঙ্গাপুরভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা বিমান বিতর্কিত সীমানায় প্রবেশের পর বেইজিং দক্ষিণ চীন সমুদ্রে একটি মধ্যপাল্লার এবং একটি দূর পাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। ওই অঞ্চলে চীনের একটি নিয়মিত নৌ সামরিক মহড়া চলছে। আর তার মধ্যেই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হলে তার নিন্দা জানায় যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রতিরক্ষা দফতরের এক বিবৃতিতে বলা হয়, ‘দক্ষিণ চীন সমুদ্রের বিতর্কিত এলাকায় সামরিক মহড়া চালানো ওই এলাকার উত্তেজনা নিরসন এবং স্থিতিশীলতা বজায় রাখার সঙ্গে সাংঘর্ষিক। ক্ষেপণাস্ত্র পরীক্ষাসহ চীনের পদক্ষেপ দক্ষিণ চীন সমুদ্রের পরিস্থিতিকে আরও অস্থিতিশীল করে দেবে।’

পেন্টাগনের বিবৃতিতে আরও বলা হয়, এই ধরণের মহড়া ২০০২ সালের দক্ষিণ চীন সমুদ্র সংশ্লিষ্ট পক্ষগুলোর আচরণ সংক্রান্ত যৌথ ঘোষণার লঙ্ঘন। ওই ঘোষণায় এই অঞ্চলের বিরোধ বাড়াতে পারে কিংবা শান্তি ও স্থিতিশীলতা আক্রান্ত করতে পারে এমন আচরণ থেকে বিরত থাকতে সম্মত হয় সংশ্লিষ্ট পক্ষগুলো।

 

আরও পড়ুন ::

Back to top button