জাতীয়

আনলক ৪: চালু হচ্ছে মেট্রো পরিষেবা

করোনা পরিস্থিতিতে দীর্ঘ কয়েকমাস পর আবার চালু হচ্ছে মেট্রো পরিষেবা। আনলক ৪ পর্যায়ে আগামী ৭ সেপ্টেম্বর থেকে পর্যাযক্রমে চলবে মেট্রো রেল। এজন্য় প্রয়োজনীয় সুরক্ষাবিধি মেনে চলা হবে। শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আনলক ৪-এর গাইডলাইন প্রকাশ করে একথা জানানো হয়েছে। উল্লেখ্য়, করোনার ধাক্কায় লকডাউনে গত ২২ মার্চ থেকে বন্ধ ছিল মেট্রো পরিষেবা।

মেট্রো পরিষেবা শুরু করার ছাড়পত্র দেওয়ার পাশাপাশি সামাজিক, শিক্ষামূলক, খেলা, বিনোদন, সংস্কৃতি ও ধর্মীয় সমাবেশ আগামী ২১ সেপ্টেম্বর থেকে করা যাবে। তবে ১০০ জন ব্য়ক্তি অংশ নিতে পারবেন। এক্ষেত্রে মাস্ক, দূরত্ববিধি, থার্মাল স্ক্রিনিং, হ্য়ান্ড ওয়াশ বা স্য়ানিটাইজারের মতো প্রয়োজনীয় সুরক্ষাবিধি বাধ্য়তামূলক করা হয়েছে।

আরও পড়ুন : কোভিডমুক্ত অমিত শাহ, শীঘ্রই ছাড়া হবে হাসপাতাল থেকে

আনলক ৪-এর গাইডলাইন

আগামী ২১ সেপ্টেম্বর থেকে ওপেন এয়ার থিয়েটারেও অনুমতি দেওয়া হয়েছে। এখনই খুলছে না স্কুল-কলেজ। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে স্কুল-কলেজ। তবে কনটেনমেন্ট জোনের বাইের এলাকায় ২১ সেপ্টেম্বর থেকে রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ৫০ শতাংশ শিক্ষক ও শিক্ষাকর্মীদের স্কুলে ডাকতে পারেন অনলাইন শিক্ষা সংক্রান্ত কাজের জন্য়।

কনটেনমেন্ট জোনভুক্ত এলাকায় আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কঠোর লকডাউন জারি থাকবে। তবে কেন্দ্রের সঙ্গে আলোচনা না করে কনটেনমেন্ট জোনের বাইরের এলাকায় কোনও লকডাউন জারি করবে না রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চল।

 

সুত্র: The Indian Express বাংলা

আরও পড়ুন ::

Back to top button