জাতীয়

পুজোর মাসেই হাতে আসবে আরও বিধ্বংসী রাফালে

পুজোর মাসেই হাতে আসবে আরও বিধ্বংসী রাফালে

চলতি বছরের অক্টোবর মাসেই ভারতের হাতে আসতে চলেছে আরো চারটি রাফাল অত্যাধুনিক যুদ্ধবিমান। জানা গিয়েছে ফ্রান্স থেকে রাফাল যুদ্ধবিমানের দ্বিতীয় ব্যাচ অক্টোবরে ভারতে আসবে। এই ব্যাচ থাকবে চারটি রাফাল যুদ্ধবিমান।

ইতিমধ্যেই ভারতের হাতে চলে এসেছে পাঁচটি রাফাল যুদ্ধবিমান। এই পাঁচটি রাফাল যুদ্ধবিমানগুলিকে আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনার মধ্যে সংযুক্তি করা হবে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে। ১০ সেপ্টেম্বরেই অনুষ্ঠান হওয়ার কথা আম্বালা সামরিক বিমানঘাঁটিতে। ইতিমধ্যেই কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের কাছে এর জন্য অনুমোদন চেয়ে পাঠানো হয়েছে।

প্রশাসনের তরফ থেকে জানা গিয়েছে অক্টোবরে যে চারটি রাফাল যুদ্ধবিমান আসছে সেগুলিকে ১৭ নম্বর গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনে অন্তর্ভুক্ত করা হবে। করোনা সংক্রমনের জেরে এই বিমানগুলি হাতে পেতে ভারতের কিছুটা দেরি হল।

আরও পড়ুন : আনলক ৪: চালু হচ্ছে মেট্রো পরিষেবা

যদিও ফ্রান্সের তরফ থেকে ভারতের হাতে এই বিমান তুলে দেওয়ার তত্‍পরতা অনেক বেশি ছিল। বর্তমান পরিস্থিতিতে দক্ষিণ এশিয়ায় যে সংকট দেখা দিয়েছে তাতে করে রাফাল যুদ্ধবিমান ভারতের বায়ুসেনার পক্ষে অত্যাবশ্যক হয়ে দাঁড়িয়েছে।পূর্ব লাদাখে চিনা আগ্রাসন চিন্তা বাড়িয়েছে সামরিক বাহিনীর কর্তাদের কপালে।

পুজোর মাসেই হাতে আসবে আরও বিধ্বংসী রাফালে

চিনের আগ্রাসন রোধ করার জন্য সামরিক পদক্ষেপই যে শেষ পথ রয়েছে, তা আগেই মনে করিয়ে দিয়েছেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত।এর পাশাপাশি পাকিস্তানের যদি হামলা চালায় তবে একসঙ্গে দুই দেশের বিরুদ্ধে লড়তে হবে ভারতকে। ফলে এখানে সমরাস্ত্র এবং অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার ভারতীয় বাহিনীকে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করবে।

 

সুত্র: Hindusthan Samachar

আরও পড়ুন ::

Back to top button