আন্তর্জাতিক

গ্রিসের ছয়টি যুদ্ধবিমানকে ধাওয়া তুরস্কের (ভিডিও)

গ্রিসের ছয়টি যুদ্ধবিমানকে ধাওয়া তুরস্কের (ভিডিও)

ভূমধ্যসাগরে জলসীমা লঙ্ঘন করে প্রবেশ করায় গ্রিসের ছয়টি ‘গ্রিক এফ-১৬ জেট’ যুদ্ধবিমানকে ধাওয়া করেছে তুরস্ক। কয়েকদিন আগে এ ঘটনা ঘটলেও গতকাল শুক্রবার তা প্রকাশ্যে এসেছে।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদুলু এজেন্সির খবরে বলা হয়, গতকাল শনিবার থেকে তুরস্ক ভূমধ্যসাগরের উত্তর-পশ্চিম সাইপ্রাস এলাকায় দুই সপ্তাহের সামরিক মহড়া পরিচালনা করবে। তার আগের দিন শুক্রবার গ্রিসের যুদ্ধ বিমানকে ধাওয়া করার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ভিডিওতে দেখা যায়, গ্রিসের ছয়টি যুদ্ধবিমান উদ্দেশ্যমূলকভাবে তুরস্কের ভূ-খণ্ডে প্রবেশের চেষ্টা চালাচ্ছে। আর তুরস্কে ভূখণ্ডে প্রবেশে বাধা দিতে বিমানগুলোকে ধাওয়া করছে।

আরও পড়ুন : করোনা বিধি ভেঙে পার্টি, পুলিশের ধাওয়ায় পদদলনে নিহত ১৩

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে বলা হয়, এফ-১৬ যুদ্ধবিমানগুলো গ্রিসের ক্রিতে আইল্যান্ড থেকে উড়াল দিয়েছিল। এগুলো সাইপ্রাসের দক্ষিণাঞ্চলের দিকে এগিয়ে যাচ্ছিল।

অন্যদিকে, গত শুক্রবার এক বিবৃতিতে তুরস্ক বলে, শনিবার থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত উত্তর-পশ্চিম সাইপ্রাস অঞ্চলে সামরিক মহড়া পরিচালনার জন্য নৌ-বাহিনীকে নির্দেশনা দিয়েছে। এর মধ্য দিয়ে তুরস্ক ভূমধ্যসাগরে নিজেদের সরব উপস্থিতি আরও জোরদারের বার্তা দেবে বলে ধারণা করা হচ্ছে।

ভূমধ্যসাগরে জলসীমা ও প্রাকৃতিক সম্পদের ওপর আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে তুরস্ক ও গ্রিসের মধ্যে দীর্ঘদিন ধরে টানাপোড়েন চলছে। সাম্প্রতিক সময়ে ন্যাটোভুক্ত দেশ দুটির সম্পর্ক চরম মাত্রায় পৌঁছেছে। ভূমধ্যসাগরে উভয় দেশই তাদের সামরিক তৎপরতা বাড়িয়েছে।আর এ উত্তেজনায় গ্রিসের পক্ষ হয়ে ইন্ধন জোগাচ্ছে ফ্রান্স।

 

ভিডিওটি দেখতে ক্লিক করুন 

 

আরও পড়ুন ::

Back to top button