আন্তর্জাতিক

‘করোনা সংক্রান্ত অপরাধে’ চীনে গ্রেপ্তার ৫৮০০

‘করোনা সংক্রান্ত অপরাধে’ চীনে গ্রেপ্তার ৫৮০০

জানুয়ারিতে মহামারি শুরুর পর থেকে করোনাভাইরাস সংক্রান্ত অপরাধে চীনে ৫ হাজার আটশ জন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। রাষ্ট্রপক্ষের আইনজীবীর কার্যালয় জানিয়েছে, এসব অপরাধের মধ্যে রয়েছে ত্রুটিযুক্ত চিকিৎসা সরঞ্জাম বিক্রি ও ভ্রমণ ইতিহাস নিয়ে মিথ্যা বলা এবং স্বাস্থ্যকর্মীদের হত্যা।

সুপারমার্কেটে মাস্ক পরার কথা মনে করিয়ে দেওয়ায় এক ক্রেতাকে আঘাত করে মেরে ফেলার অপরাধে এক দোকানিকে গ্রেপ্তার করা হয়েছে। আরেকটি মামলায় বলা হয়েছে, এক ব্যক্তি ইচ্ছাকৃতভাবে স্বাস্থ্যকর্মীদের ওপর গাড়ি চালিয়ে দেন। তাপমাত্রা দেখার সময় এক স্বাস্থ্য পরিদর্শককে ছোট চাকু দিয়ে আঘাত করা একজনও গ্রেপ্তার হয়েছেন।

এছাড়া করোনা রোগীদের সহায়তা করার নামে তহবিল থেকে অর্থ তুলে তা আত্মসাৎ করার অভিযোগও রয়েছে বেশ কয়েকজনের নামে। করোনার উপসর্গ নিয়েও চিকিৎসকদের কাছে তা লুকানোর মতো অপরাধও করেছেন কেউ কেউ। আবার বিদেশ ভ্রমণের কথাও প্রকাশ করেননি, বিক্রি করেছেন ত্রুটিযুক্ত চিকিৎসা সরঞ্জাম।

আরও পড়ুন : লেবাননের প্রধানমন্ত্রী হচ্ছেন মুস্তাফা আদিব

এধরনের অপরাধে জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ৫ হাজার ৭৯৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে এক বিবৃতি দিয়েছে সুপ্রিম পিপল’স প্রসিকিউটর। মামলা করা হয়েছে ৬ হাজার ৭৫৫ জনের বিরুদ্ধে।

তবে কতজনকে আটকে রাখা হয়েছে কিংবা কাউকে কারাদণ্ড দেওয়া হয়েছে কিনা তা বিবৃতিতে জানানো হয়নি।

গত ডিসেম্বরে উহান থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। কঠোর লকডাউন ও আগ্রাসী নজরদারিতে চীন এটি নিয়ন্ত্রণ করেছিল। তবে এই মহামারিতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতের মতো পরাশক্তি দেশগুলো। সম্প্রতি চীনে কোনও স্থানীয় সংক্রমণের খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন ::

Back to top button