আন্তর্জাতিক

বৈশ্বিক ভ্যাকসিন যুদ্ধে থাকছে না আমেরিকা

বৈশ্বিক ভ্যাকসিন যুদ্ধে থাকছে না আমেরিকা

করোনা নিয়ন্ত্রণে দেশে দেশে চলছে গবেষণা। তবে এবার যৌথ প্রয়াসে নতুন করে করোনা যুদ্ধে নেমেছে বিশ্বের অধিকাংশ দেশ। বিশ্বব্যাপী করোনাভাইরাসের ভ্যাকসিন গবেষণা, উৎপাদন এবং সুষ্ঠুভাবে বিতরণের লক্ষ্যে ‘কোভিড-১৯ ভ্যাকসিন গ্ল্যোবাল অ্যাক্সেস (কোভ্যাক্স)’ নামে একটি উদ্যোগ নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

ইতোমধ্যে ১৭০ টিরও বেশি দেশ এতে অংশ নিচ্ছে বলে জানিয়েছে। তবে বৈশ্বিক এ উদ্যোগের সাথে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জড়িত থাকায় এতে যুক্তরাষ্ট্র অংশ নিবে না বলে জানিয়েছে হোয়াইট হাউস। খবর সিএনএনের।

ট্রাম্প প্রশাসন জানিয়ে দিয়েছে, করোনা মহামারি তারা একাই মোকাবিলা করবে। তবে দেশটিতে ৬০ লাখের বেশি করোনা আক্রান্ত রোগী থাকায় এ সিদ্ধান্ত দেশটিকে পৃথিবীর ১৬০টি দেশ থেকে আলাদা করে দিয়েছে।

আরও পড়ুন : পাওয়া গেল পৃথিবীর সবচেয়ে বিষাক্ত সাপ কালো মাম্বা! (ভিডিও)

হোয়াইট হাউসের মুখপাত্র জুড ডিয়ার বলেন, ‘এই ভাইরাসকে পরাজিত করতে যুক্তরাষ্ট্র তার আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে থাকবে। তবে আমরা দুর্নীতিগ্রস্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং চীন প্রভাবিত বহুপক্ষীয় সংস্থাগুলোর কাছে বাঁধা থাকব না।’

অন্যদিকে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন বিশেষজ্ঞরা। জর্জটাউন ইউনিভার্সিটির বৈশ্বিক স্বাস্থ্য আইন বিষয়ের অধ্যাপক লরেন্স গস্টিন বলেন, ‘যুক্তরাষ্ট্র একা চলার পরিকল্পনা নিয়ে অনেক বড় জুয়া খেলছে।’

 

আরও পড়ুন ::

Back to top button