আন্তর্জাতিক

ফিলিস্তিনের জন্য দ্বি-রাষ্ট্রিক সমাধান চায় কাতার

ফিলিস্তিনের জন্য দ্বি-রাষ্ট্রিক সমাধান চায় কাতার

সংযুক্ত আরব আমিরাতের সাথে শান্তি চুক্তি নিয়ে আলোচনা করতে মার্কিন একটি কূটনীতিক দল মধ্যপ্রাচ্য সফরে রয়েছে। এ দলে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা ও জামাতা জারেড কুশনার।

তার সাথে এক সাক্ষাতে পূর্ব জেরুজালেমকে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী মেনে নিয়েই ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান চায় বলে জানিয়েছে কাতার। খবর আলজাজিরার।

বুধবার জারেড কুশনারের সঙ্গে বৈঠকে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এ কথা জানিয়েছেন। দোহায় অনুষ্ঠিত ওই বৈঠকে কাতার আমির জানান, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিনিময়ে ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর দখল করা পশ্চিমতীর, গাজা ও পূর্ব জেরুজালেমের সব এলাকা থেকে ইসরাইলি দখল অপসারণ এবং সেখানে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রস্তাব দেয়া হয়। তবে এ প্রস্তাব বাস্তবায়নে ইসরাইল কোনো উদ্যোগই নেয়নি।

আরও পড়ুন : হেলিকপ্টারে সন্তান জন্ম দিলেন করোনা আক্রান্ত নারী

২০০২ সালে গৃহীত আরব শান্তি উদ্যোগের প্রতি এখনও কাতার প্রতিশ্রুতিবদ্ধ বলে জানান শেখ তামিম বিন হামাদ আল থানি। এর আগে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও বৈঠক করেছেন ট্রাম্পের জামাতা ও তার জ্যেষ্ঠ উপদেষ্টা জারেড কুশনার।

মঙ্গলবার সৌদি আরবে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে এ অঞ্চলের স্থিতিশীলতা নিয়ে আলোচনা হয়। তবে মধ্যপ্রাচ্যে কুশনারের এ সফরের কঠোর সমালোচনা করেছে ইরান।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button