কলকাতা

চিন ও পাকিস্তানের বিরুদ্ধে একসঙ্গে লড়তে সক্ষম ভারত : বিপিন রাওয়াত

চিন ও পাকিস্তান যদি একসঙ্গে হামলা চালায় তাহলে ভারত তার মোকাবিলা করার জন্য প্রস্তুত রয়েছে। ভারত ও আমেরিকার যৌথ উদ্যোগে আয়োজিত একটি ওয়েবমিনারে বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্যই করলেন চিফ অফ ডিফেন্স (CDS) স্টাফ বিপিন রাওয়াত। চিনের উসকানিতে পাকিস্তান যদি বাড়াবাড়ি করার চেষ্টা করে তাহলে উপযুক্ত জবাব দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

বৃহস্পতিবার ‘নেভিগেটিং নিউ চ্যালেঞ্জস (Navigating New Challenges)’ নামে আয়োজিত ওয়েবমিনারে বক্তব্য রাখতে গিয়ে চিন ও পাকিস্তানের তীব্র সমালোচনা করেন বিপিন রাওয়াত (Bipin Rawat)। বলেন, ‘ভারত সবসময় শান্তির কথা বলে।

কিন্তু, প্রতিবেশী দুটি দেশ বর্তমানে যে পরিস্থিতি তৈরি করেছে তাতে তাদের যোগ্য উত্তর দেওয়ার সময় এসেছে। ভারতের উত্তর ও পশ্চিম সীমান্তে যৌথভাবে হামলা চালানোর চেষ্টা করছে চিন ও পাকিস্তান। আর তাদের যেকোনও পদক্ষেপের যোগ্য উত্তর দেওয়ার জন্য তৈরি রয়েছে ভারতীয় সেনা।

আরও পড়ুন : তামিলনাড়ুতে বাজি-পটকা কারখানায় বড় বিস্ফোরণ, নিহত প্রায় নয় জন

এর জন্য প্রাইমারি ও সেকেন্ডারি ফ্রন্ট খুলে অভিযান চালানোর পরিকল্পনাও নেওয়া হচ্ছে।’

ওয়েবমিনারে বক্তব্য রাখার সময় চিনের ফাঁদে পা দিয়ে পাকিস্তান কোনও ভুল পদক্ষেপ নিলে তার ফল ভয়ানক হবে বলেও মন্তব্য করেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ।

রীতিমতো হুঁশিয়ারি তিনি বলেন, ‘লাদাখে চিন ও ভারতের মধ্যে যে অশান্তি চলছে তার সুযোগ নেওয়ার চেষ্টা করছে পাকিস্তান। উত্তর সীমান্তে হামলা চালানোর ছক কষছে। সত্যিই যদি বেজিংয়ের উসকানিতে ইসলামাবাদ কোনও ভুল পদক্ষেপ নেয় তাহলে তার ফল ভুগতে হবে তাদের। চরম দুর্ভোগ নেমে আসবে তাদের উপর।’

 

সুত্র: সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button