আন্তর্জাতিক

মস্কোতে সমাধান আসবে চীন-ভারত সীমান্ত সংঘাতের?

মস্কোতে সমাধান আসবে চীন-ভারত সীমান্ত সংঘাতের?

দীর্ঘ ৭০ বছর ধরে সীমান্ত নিয়ে যে বিরোধ- বিতর্ক চীন ও ভারতের মধ্যে চলছে তার সমাধানে যে রাজনৈতিক ইচ্ছার প্রয়োজন তা সাম্প্রতিক সময়ে বুঝতে পেরেছে পরমাণু শক্তিধর প্রতিবেশী দুটি দেশ। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং মস্কোয় চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেঙ্গের সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে।

রাজনাথ সিং প্রতিরক্ষামন্ত্রীদের একটি সম্মেলনে যোগ দিতে তিন দিনের সফরে রাশিয়ায় গিয়েছেন। খবর রয়টার্সের।

সেখানে একই কারণে চীনের প্রতিরক্ষামন্ত্রীও উপস্থিত রয়েছেন। দিল্লি বেজিংকে বারবারই বলে আসছে, সীমান্ত এলাকায় যে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তার একমাত্র সমাধান হতে পারে আলোচনার মাধ্যমে এবং সেটাও হতে হবে উচ্চস্তরে‌।

সম্মেলনে থাকবেন এই জোটের প্রধান উদ্যোক্তা চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়ে ফেংহি এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

এদিকে উচ্চ পর্যায়ের এ বৈঠক দেখে বর্তমান পরিস্থিতি খুব খারাপ বলে মন্তব্য করে আবারো মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগেও তিনি পাকিস্তান ও ভারতের মধ্যে উত্তেজনা প্রশমনে মধ্যস্থতার প্রস্তাব দিলেও তাতে সাড়া মেলেনি।

আরও পড়ুন : তেলবাহী জাহাজে আগুন, পরিবেশ বিপর্যয়ের শঙ্কা

আগে অনেক বার নানা ধরনের আলোচনা হলেও বোঝা যাচ্ছে, সেনাবাহিনী স্তরে দুই দেশের বৈঠকে বিশেষ লাভ হয়নি। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও বারবার দ্বিপাক্ষিক আলোচনার উপর জোর দিচ্ছেন।

সামরিক দিক দিয়ে বৈরি পদক্ষেপের সাথে চীনা পণ্য এবং এবং বিনিয়োগের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে সরকার। প্রায় ১৮০টির চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে যার অনেকগুলো চীনের সাথে ব্যবসায় লেনদেনের জন্য গুরুত্বপূর্ণ।

লাদাখের নিয়ন্ত্রণ নিয়েও মুখোমুখি দুই সৈন্যদল। ফলে বহুল প্রত্যাশিত এ বৈঠক থেকে কোন সমাধান আসে কিনা সেটা নিয়ে অপেক্ষায় রয়েছে উভয় দেশ।

সর্বশেষ চীনের কাছ থেকে লাদাখের ১ হাজার বর্গ কিলোমিটার এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে ভারতীয় বাহিনী। সেখানে আবারো বড় ধরনের সংঘাতের সম্ভবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। গত ১৫ জুন ভারতের ২০ সেনা নিহতের পর থেকেই দেশ দুটির মধ্যে সর্বোচ্চ সামরিকা সংঘাতের ঝুঁকি সৃষ্টি হয়েছে।

এবার উচ্চ পর্যায়ের আলোচনার ওপর নির্ভর করছে এ অঞ্চলের ভবিষ্যতের স্থিতিশীলতা ও নিরাপত্তা।

 

আরও পড়ুন ::

Back to top button