আন্তর্জাতিক

ভারতকে এক ইঞ্চি জমিও ছাড় নয়: চীন

ভারতকে এক ইঞ্চি জমিও ছাড় নয়: চীন

ভারতের কাছে এক ইঞ্চি জমি হারাতে রাজি নই বলে জানিয়েছেন চীন। দ্য হিন্দু ও এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

মস্কোতে দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠকের পরেই এক বিবৃতিতে এই কথা বলেছে বেইজিং। বিবৃতিতে বলা হয়, লাদাখের সংঘাত ও অচলাবস্থার জন্য এককভাবে দায়ী ভারত। চীন তাদের নিয়ন্ত্রণে ছাড়া এক ইঞ্চি জমি ছাড় দেবে না। এরজন্য যে কোনও সিদ্ধান্ত নেয়া হবে।

এর কিছুক্ষণ পরেই এর জবাব দিয়েছে দিল্লি। তারা বলেছে, চীনের অতিরিক্ত সেনা মোতায়েন ও শক্তি প্রদর্শনই সীমান্তে অস্থিতিশীলতা তৈরির জন্য দায়ি।

একটি সূত্র বলছে, চীনা নৌবাহিনীর জন্য বিশেষভাবে তৈরি আরও কুইক রেসপন্স বোট নামিয়েছে চীন। তিব্বতে জে-২০ ফাইটার জেট মোতায়েনের বিষয়টিও নিশ্চিত করেছেন বেশ কিছু সামরিক পর্যবেক্ষক। ধারণা করা হচ্ছে ভারতের সঙ্গে যুদ্ধ হলে এই স্টেলথ ফাইটার পরীক্ষা করে দেখতে চায় বেইজিং।

আরও পড়ুন : সন্তানদের স্কুলে পাঠাবে ট্রুডো দম্পতি

আরেকদল পর্যবেক্ষকের মতে, দুই রেজিমেন্ট মেকানিক্যাল ইউনিট কাশগড় থেকে প্যাঙগনের দিকে ফরোয়ার্ড মার্চ করিয়েছে দেশটির সেনাসদর। সময়ের সঙ্গে এলএসি দ্রুতই পরিণত হচ্ছে শক্তি প্রদর্শনের ক্ষেত্রে।

এদিকে পাঁচ ভারতীয়কে অপহরণের অভিযোগ আনা হয়েছে চীনের সেনাদের বিরুদ্ধে। এই চাঞ্চল্যকর অভিযোগ তুলেছেন কংগ্রেস এমএলএ এবং সাবেক কেন্দ্রীয় মন্ত্রী নিনং ইরিং। শনিবার একটি টুইট বার্তায় নিনং ইরিং এই অভিযোগ করেন। টুইট বার্তায় নিনং বলেন, অরুণাচল প্রদেশের আপার সুবানসিরি জেলা থেকে পাঁচ তরুণকে অপহরণ করেছে চীনা সেনারা।

 

আরও পড়ুন ::

Back to top button