আন্তর্জাতিক

যুদ্ধে নিহত সেনাদের নিয়ে বেফাঁস মন্তব্য, তোপের মুখে ট্রাম্প

যুদ্ধে নিহত সেনাদের নিয়ে বেফাঁস মন্তব্য, তোপের মুখে ট্রাম্প

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশের প্রেসিডেন্ট হয়েও বেফাঁস মন্তব্য করায় জুড়ি নেই ডোনাল্ড ট্রাম্পের। উল্টাপাল্টা কথা বলে বহুবার সমালোচনার মুখে পড়েও নিজের অভ্যাস বদলাননি তিনি।

কিন্তু নির্বাচনের আগমুহূর্তে সেই বেফাঁস মন্তব্যই হঠাৎ গলায় কাটা হয়ে বিঁধছে মার্কিন প্রেসিডেন্টের। যুদ্ধে নিহত মার্কিন সেনাদের নিয়ে করা এক পুরনো বেফাঁস মন্তব্য সামনে চলে আসায় তোপের মুখে পড়েছেন তিনি।

গত বৃহস্পতিবার প্রথমবার ট্রাম্পের বেফাঁস মন্তব্যের খবর প্রকাশ করে দ্য আটলান্টিক ম্যাগাজিন। তাদের প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালের নভেম্বরে প্যারিস সংলগ্ন মার্কিন সমাধিক্ষেত্র পরিদর্শনের সূচি বাতিল করেছিলেন ট্রাম্প। সেখানে শায়িত যুদ্ধে নিহত মার্কিন সেনাদের ‘লুজার’ ও ‘সাকারস’ বলে মন্তব্য করেছিলেন তিনি।

ম্যাগাজিনটির দাবি, সফরের নির্ধারিত দিন সকালে প্রেসিডেন্ট ট্রাম্প জ্যেষ্ঠ কর্মকর্তাদের বলেছিলেন, ‘আমার কেন সমাধিক্ষেত্রে যেতে হবে? এটা হতভাগায় ভরা?’ পরে অবশ্য হোয়াইট হাউস দাবি করেছিল, কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার কারণেই ট্রাম্পের ওই সফর বাতিল করা হয়।

আকাশ পরিষ্কার দেখা না যাওয়ায় প্যারিসে থেকে প্রায় ৯০ মিনিটের ওই হেলিকপ্টার-যাত্রা ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছিল।

আটলান্টিক আরও জানিয়েছে, ওই একই সফরে আরেকটি আলাপচারিতায় ১৯১৮ সালে বেলে উডের যুদ্ধে প্রাণ হারানোয় ১ হাজার ৮০০ সেনাকে ‘সাকারস’ বলে অভিহিত করেছিলেন ট্রাম্প।

আরও পড়ুন : ভারতকে এক ইঞ্চি জমিও ছাড় নয়: চীন

আটলান্টিকের পর বার্তা সংস্থা এপি দাবি করেছে, তারাও ডোনাল্ড ট্রাম্পের এমন অনেক বক্তব্য সম্পর্কে নিশ্চিত হয়েছে।

ট্রাম্পের এমন বেফাঁস মন্তব্য প্রকাশ্যে আসার পর থেকেই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে মার্কিন সেনাদের বিভিন্ন সংগঠন ও তাদের পরিবারের সদস্যরা। ভোটভেটস নামে একটি গ্রুপের প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, যুদ্ধে নিহত সেনা পরিবারের এক সদস্য ট্রাম্পের উদ্দেশে বলছেন, ‘আপনি জানেন না এই ত্যাগের মূল্য কী!’

এদিকে, ট্রাম্পের এমন মন্তব্যের কারণে তাকে প্রেসিডেন্ট পদে অযোগ্য বলে দাবি করেছেন আগামী নির্বাচনে তার প্রধান প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তিনি বলেছেন, ‘এই খবর যদি সত্য হয়, তাহলে প্রেসিডেন্টের উচিত সব গোল্ড স্টার মা ও বাবা এবং ব্লু স্টার পরিবারের কাছে বিনীতভাবে ক্ষমা প্রার্থনা করা। তিনি নিজেকে কী মনে করেন?’

তবে, সমালোচকদের এসব দাবিকে গুজব বলে উড়িয়ে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। সাংবাদিকদের তিনি বলেন, ‘আমাদের সৈন্যদের, আহত-নিহত সেনাদের আমার চেয়ে প্রবলভাবে আর কেউ অনুভব করে না। এটা গুজব। এটা নকল দলিলের মতো গুজব।

রাশিয়ার ঘটনার মতো গুজব। অন্য অনেক বিষয়ের মতো এটাও গুজব। নির্বাচন যত ঘনিয়ে আসবে আপনারা এ ধরনের আরও অনেক কিছু শুনতে পাবেন।’

 

আরও পড়ুন ::

Back to top button