আন্তর্জাতিক

৮৫০ টাকায় করোনা ভ্যাকসিন দেবে এই কোম্পানি

৮৫০ টাকায় করোনা ভ্যাকসিন দেবে এই কোম্পানি

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে ত্রস্ত গোটা দুনিয়া। প্রতিষেধকের দিকে চাতক পাখির মতো তাকিয়ে রয়েছে বিশ্ববাসী। কিন্তু সঞ্জীবনী ভ্যাকসিনের দাম কত হবে, তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন জেগেছে। সাধারণ মানুষের সাধ্যের মধ্যে তা থাকবে কিনা, তা নিয়েও অনেকে শঙ্কিত।

সেই উদ্বেগ আর শঙ্কার মাঝেই শনিবার আশার কথা শোনালেন ফরাসি ওষুধ প্রস্তুতকারী সংস্থা ‘সানোফি’র প্রধান অলিভিয়ার বোগিলট। তিনি জানিয়েছেন, সাধারণ মানুষের নাগালের মধ্যে যাতে থাকে তার জন্য করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রতি ডোজের দাম ১০ ইউরোর নিচে (ভারতীয় মুদ্রায় ৮৫০ টাকা) রাখা হবে।

বিশ্বের যে বিখ্যাত ওষুধ প্রস্তুতকারী সংস্থা করোনার ভ্যাকসিন তৈরিতে কোমর কষে ঝাঁপিয়েছে তার মধ্যে অন্যতম হল ফরাসি সংস্থা সানোফি। যদিও সংস্থার তৈরি ভ্যাকসিন নকোন পর্যায়ে রয়েছে কিংবা কবে বাজারজাত হবে তা নিয়ে বিস্তারিত কিছু জানাতে রাজি হননি সানোফির প্রধান।

আরও পড়ুন : গ্রিসের মানচিত্র বদলে দেয়ার হুমকি তুরস্কের

তবে তিনি জানিয়েছেন, ‘এখনও করোনার ভ্যাকসিনের দাম নির্ধারণ করা হয়নি। আগামী মাসে উত্‍পাদন খরচ হিসাব করার পরেই চূড়ান্ত করা হবে। তবে প্রতি ডোজের দাম যাতে ১০ ইউরোর নিচে রাখা যায়, তার চেষ্টা চলছে।’

ইতিমধ্যেই অবশ্য ব্রিটিশ-সুইডিশ বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রোজেনেকা ঘোষণা করেছে, অন্তত ইউরোপে বাজারজাত করা করোনা ভ্যাকসিনের প্রতি ডোজের দাম আড়াই ইউরো অর্থা‍ত্‍ ভারতীয় মুদ্রায় ২১০-২১৫ টাকার মধ্যে রাখার চেষ্টা চালানো হচ্ছে। সেখানে সানোফির করোনা ভ্যাকসিনের প্রতি ডোজের দাম কেন ৪ গুন বেশি নেওয়া হবে, স্বাভাবিকভাবেই সেই প্রশ্ন উঠেছে।

এ বিষয়ে সানোফির প্রধানের ব্যাখ্যা, ‘আমরা যে করোনা ভ্যাকসিন তৈরি করছি, তা সম্পূর্ণভাবে আমাদের নিজেদের গবেষকরা তৈরি করেছেন। তারা আমাদের নিজস্ব গবেষণা কেন্দ্র ব্যবহার করেছেন। অন্যদিকে অস্ট্রাজেনেকা তাদের টিকা তৈরির কিছু অংশ আউটসোর্সিং করাচ্ছে। ফলে দামের পার্থক্য থাকবেই।’

 

সুত্র: এই মুহূর্তে

আরও পড়ুন ::

Back to top button