আন্তর্জাতিক

ক্যালিফোর্নিয়ায় দাবানলে আটকে পড়া দেড় শতাধিক মানুষ উদ্ধার

ক্যালিফোর্নিয়ায় দাবানলে আটকে পড়া দেড় শতাধিক মানুষ উদ্ধার

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলের কারণে আটকে পড়া দেড় শতাধিক পর্যটককে উদ্ধার করা হয়েছে। হেলিকপ্টারে করে তাদের উদ্ধার করা হয়। এর মধ্যে অন্তত ১২ জন আহত হয়েছে। তাদের শরীর গুরুতরভাবে দগ্ধ হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ক্যালিফোর্নিয়াতে রেকর্ড পর্যায়ে তাপপ্রবাহ চলছে। সেখানকার তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। গত ১৫ আগস্ট থেকে প্রায় এক হাজার জায়গায় দাবানল শুরু হয়েছে। শুক্রবার (৪ সেপ্টেম্বর) থেকে ফ্রেসনোর জঙ্গলে দ্রুতগতির দাবানল শুরু হয়েছে। এতে আটকা পড়েন নিকটবর্তী একটি জলাধারের ক্যাম্পে থাকা পর্যটকরা।

আরও পড়ুন : করোনা টিকার সুরক্ষা নিশ্চিতে যৌথ প্রতিশ্রুতি ৩ মার্কিন কোম্পানির

শুরুতে ফ্রেসনো কাউন্টি ফায়ার প্রটেকশন ডিস্ট্রিক্ট-এর এক টুইটে জানানো হয়, সামরিক হেলিকপ্টারে করে ৬৩ জনকে উদ্ধার করা হয়েছে। সেখান থেকে তাদেরকে ফ্রেসনো ইয়োসেমিতে আন্তর্জাতিক বিমানবন্দরে নেওয়া হয়েছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছিল, উদ্ধার কাজ অব্যাহত আছে। পরে জরুরি সেবা বিভাগের কর্মকর্তারা স্থানীয় একটি সংবাদমাধ্যমকে জানান, ১৬৩ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে হাসপাতালে নেওয়া হয়েছে ২০ জনকে। উদ্ধার হওয়া মানুষদের রাখতে ফ্রেশনো কনভেনশন সেন্টারকে ব্যবহার করা হচ্ছে।

আরও পড়ুন ::

Back to top button