সম্পর্ক

আপনার প্রেম কত দিন টিকবে যন্ত্রই তা বলে দেবে

মানুষ প্রেমের সম্পর্কে জড়ান ভেঙে ফেলার জন্য নয়। তবুও বাস্তবতা হল চাইলেও সব সম্পর্ক টিকেনা। কবে আপনার বিচ্ছেদ হবে তা আপনার বা আপনার সঙ্গী কারো ধারণা না থাকলেও প্রযুক্তি বলে দেবে সম্পর্কের মেয়াদ।

প্রেমে পড়া যতটা আনন্দদায়ক, ততটাই কাঠখড় পোড়াতে হয় সম্পর্ক টিকিয়ে রাখতে। অধিকাংশ মানুষই চান সঙ্গীর সঙ্গে সম্পর্ক টিকিয়ে রাখতে, দুজন একসাথে থাকতে । তবে চাইলেই যে সম্পর্ক টিকে থাকবে সে নিশ্চয়তা তো কেওই দিতে পারেনা।

আরও পড়ুন : সমবয়সী মেয়েকে বিয়ে করলে যা হয়

সম্প্রতি ইউনিভার্সিটি অফ সাদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষকরা গবেষণা করে দেখেছেন কী ভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে জানা যাবে আপনার সম্পর্কের মেয়াদ। গবেষকরা জানান, ১৩৪টি যুগলের মধ্যে পরীক্ষা চালানো হয়। এই প্রেমিক-প্রেমিকারা কতক্ষণ কথা বলেন, এবং কথা বলার সময়ে তাঁরা কী ভঙ্গিতে কথা বলছেন সেই তথ্যগুলো পরীক্ষা করে দেখে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।

তবে প্রেমালাপের সময়ে কী কথা কথা বলছে সে সব নিয়ে কোনও মাথাব্যথা নেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের। শুধুমাত্র কতক্ষণ কথা হচ্ছে, এবং কথা বলার সময়ে গলার স্বর কেমন হয় তা ধরা পড়ে যন্ত্রে। এর থেকেই পরীক্ষা করে বলে বুদ্ধিমান যন্ত্র বলে দিতে পারে কোন যুগলের সম্পর্ক ঠিক কতদিন টিকবে।

আরও পড়ুন ::

Back to top button