আন্তর্জাতিক

অক্টোবরেই সম্ভবত কোভিড ভ্যাকসিন আসছে মার্কিন মুলুকে, ইঙ্গিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের

অক্টোবরেই সম্ভবত কোভিড ভ্যাকসিন আসছে মার্কিন মুলুকে, ইঙ্গিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের

নভেম্বরের নির্বাচন উপলক্ষে অক্টোবরেই অন্তত একটি করোনাভাইরাসের ভ্যাকসিন মার্কিন মুলুকে ছাড়পত্র পেতে চলেছে। এমনই ইঙ্গিত দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)।

একটি সাংবাদিক সম্মেলনে ট্রাম্পকে বলতে শোনা যায়, “ভ্যাকসিন তৈরিতে সবমিলিয়ে দুতিন বছর লাগলেও এবার খুব সময়ের মধ্যে তা বাজারে আসছে। তবে ভ্যাকসিন বিরোধী মন্তব্যের জন্য ডেমোক্র্যাটের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডেন ও ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসের ক্ষমা চাওয়া উচিত। বিডেন একটা বোকা, আপনার তা জানেন নিশ্চয়।” হোয়াইট হাউসে সাংবাদিকদের একথাই বলেন ট্রাম্প।

এদিকে প্রেসিডেন্ট নির্বাচনে বাজিমাত করতে তাড়াহুড়ো করে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন যে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ভ্যাকসিনের উদ্বোধন করতে চলেছে, তা ভাল করেই জানেন প্রতিদ্বন্দ্বি জো বিডেন। তবে এই ভবিষ্যতের ভ্যাকসিনের যথাযথ বৈজ্ঞানিক স্বচ্ছতার দাবি জানিয়েছেন তিনি।

আরও পড়ুন : ‘এটাই শেষ মহামারি নয়’

এই প্রসঙ্গে জো বিডেন বলেন, “আমি এটি বিষয়ে খুব চিন্তিত, যদি সঠিক ভ্যাকসিনও বাজারে আসে তবে মানুষ তা নিতে চাইবে না। এদিকে ডোনাল্ড ট্রাম্প কিনা মানুষের আত্মবিশ্বাসকে পাত্তাই দিচ্ছেন না।” বলা বাহুল্য, বিশ্বের অন্যতম করোনা বিধ্বস্ত দেশটি মার্কিন যুক্তরাষ্ট্র।

যেখানে করোনার গ্রাসে মৃতের সংখ্যা দেড়লাখেরও বেশি। এদিকে মাস্ক না পরে, ডোনাল্ড ট্রাম্প নিজের যা ভাবমূর্তি তৈরি করেছেন, তাতে করোনার ভয়াবহতায় তাঁর জনপ্রিয়তা বাড়ানোর তুলনায় কমিয়েই দিয়েছে। নবেম্বরের নির্বাচনে ফের ফিরবেন না কি না তানিয়ে রিপাবলিকান শিবিরে দুশ্চিন্তার অন্ত নেই।

এরমধ্যে তাড়াহুড়ো করে ভ্যাকসিন বাজারে এনে মানুষের মন জয় করতে সবরকম চেষ্টা চালাচ্ছেন তিনি। শেষটা ঠিক কী হয়, এখন সেটাই দেখার।

 

সূত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button