ঝাড়গ্রাম

ডিজিট্যাল মাধ্যমে রিলিজ হল ঝাড়গ্রামের ভূমিপুত্র মান্নার ব্যান্ডের গান


স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: ঝাড়গ্রামের ভূমিপুত্র মান্না-র গানের সুরে মজেছেন ডিজিট্যাল মাধ্যমের শ্রোতারা। বিদেশেও প্রশংসিত তাঁর ‘দি ন্যাশন্যাল বিটস্’ ব্যান্ডের গান। ওই ব্যান্ডের মূলগায়ক তিনিই। মঙ্গলবার বিভিন্ন ডিজিট্যাল মাধ্যমে মান্নার একটি নতুন গান রিলিজ হল।

মান্না জানালেন, তাঁর ও দলের অন্যতম সদস্য শুভ-র লেখা গানটির সুরকার মান্না নিজে। ‘তুমি কোথায় বলো’গানটির ভিডিয়ো এদিন ইউটিউবেও রিলিজ করা হয়েছে। এ ছাড়া জিও সাভন, গানা, উইঙ্ক মিউজিক, আমাজন মিউজিক-এর মতো বিভিন্ন মিউজিক অ্যাপস-এও গানটি শোনা যাবে।

ব্যান্ডের মূলগায়ক মান্না ও লিড গিটারিস্ট শুভর শিকড় কিন্তু ঝাড়গ্রামে। মান্নার আসল নাম সৌপর্ণ মান্না। শুভ হলেন শুভঙ্কর বারিক। তবে গানের জগতে মান্না ও শুভ নামেই পরিচিত ঝাড়গ্রামের দুই ভূমিপুত্র।

তাঁদের হাতে গড়া ব্যান্ডের নাম সার্চ করলেই জিও-শাভন, গানা, উইংক, হাঙ্গামা-র মতো নামি ডিজিট্যাল মিউজিক স্টোর-এ শোনা যায় মান্নার লেখা ও সুর করা গান, ‘একুশে পা দিয়েছো, বলো না কল্পনায় কাকে রেখেছো’, কিংবা ‘ওগো তোমার চোখে দেখেছি, আমার জন্যে ভালবাসা’-র মতো নতুন প্রজন্মের ভাল লাগার গান।

আরও পড়ুন : ফিরতে পারে PUBG! ভারতের বাজার ধরে রাখতে বড় পদক্ষেপ সংস্থার

বছর সাতাশের মান্না আর বছর তেইশের শুভ-র যৌথ উদ্যোগে ২০১৪ সালের সেপ্টেম্বরে কলকাতার মাটিতে ‘দি ন্যাশন্যাল বিটস’-এর পথচলা শুরু। ঝাড়গ্রাম কুমুদকুমারী ইনস্টিটিউশন থেকে ২০১০ সালে উচ্চ মাধ্যমিক বিজ্ঞান শাখায় উত্তীর্ণ হন মান্না।

জয়েন্ট এন্ট্রান্সে সফল হয়ে ওই বছরেই কলকাতার সিআইইএম-এ ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়তে যান মান্না। শুভও কুমুদকুমারীর প্রাক্তনী। পড়াশোনার মাঝে দু’জনেরই গানের চর্চাটা ছিল সেই ছোটবেলা থেকে। ঝাড়গ্রামের সঙ্গীতশিক্ষিকা দেবযানী দাসের কাছেই গানে হাতে খড়ি মান্না ও শুভ-র।

কলকাতায় ইঞ্জিনিয়ারিং পড়ার সময়েই ২০১৩ সালে মান্না সুযোগ পেলেন একটি শর্টফিল্মের সঙ্গীত পরিচালনার। ওই স্বল্প দৈর্ঘ্যের ছবিতে মান্নার দু’টি গান বেশ জনপ্রিয় হয়। প্যারা মেডিক্যালের ছাত্র শুভও ততদিনে পড়াশোনার সূত্রে কলকাতায় চলে এসেছেন।

টালিগঞ্জে দুই বন্ধু একই বাড়ি ভাড়া নিয়ে থাকার সুবাদে জমে ওঠে গানের চর্চা। কলকাতার বুকে একটা ব্যান্ড তৈরির স্বপ্ন দেখতে শুরু করেন মান্না ও শুভ। ২০১৪ সালে দল গড়েও ফেলেন ঝাড়গ্রামের দুই ভূমিপুত্র। ব্যান্ডের ছ’জন সদস্যের মধ্যে মান্না ও শুভ সহ তিনজন ঝাড়গ্রামের আদি বাসিন্দা।

মান্নার গলায় রয়েছে সুর আর গান লেখার সহজাত ক্ষমতা। শুভ ভাল গিটার বাজান। সুর আর স্বরকে হাতিয়ার করে গানের জগতে প্রতিষ্ঠা পেতে লড়াই চালিয়ে আজ সফল তাঁরা।

 

আরও পড়ুন ::

Back to top button