খেলা

আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হতে পারে দক্ষিণ আফ্রিকা!

আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হতে পারে দক্ষিণ আফ্রিকা!

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে দক্ষিণ আফ্রিকা সরকার। দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন ও অলিম্পিক কমিটি যৌথভাবে সিএসএকে একটি চিঠি দিয়েছে বলে খবর প্রকাশ করেছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ।

সে দেশের ক্রিকেট বোর্ডের আভ্যন্তরীণ বিষয়ে সরকারি হস্তক্ষেপের কারণেই এবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হতে পারে দক্ষিণ আফ্রিকা।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি’র নিয়ম অনুযায়ী কোনো দেশের ক্রিকেট বোর্ডে সে দেশের সরকার হস্তক্ষেপ করতে পারে না। তাই দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে এখন ঘোর বিপদের আশঙ্কা। সরকারের এই পদক্ষেপের কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত হতে পারে দক্ষিণ আফ্রিকা।

গত ডিসেম্বর মাস থেকেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডে সমস্যা চলছে। বোর্ড প্রশাসনেও অনেক রদবদল হয়েছে। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে বোর্ডের কর্মকর্তাদের বিরুদ্ধে। গঠন করা হয়েছে তদন্ত কমিটিও।

আরও পড়ুন : রোনালদোর ১০০তম গোলে পর্তুগালের জয়

এক মাসের মধ্যে সেই কমিটি চূড়ান্ত রিপোর্ট জমা দেবে। কিন্তু এই এক মাস ক্রিকেট বোর্ডের কাজ পরিচালনা করার দায়িত্ব দেয়া হয়েছে সাউথ আফ্রিকা স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক কমিটিকে।

এদিকে, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের নিয়ন্ত্রণ সরকার নিয়ে নেয়ায় দেখা দিতে পারে নতুন বিপত্তি। এখন আইসিসি খতিয়ে দেখবে তাদের আইনের পরিপন্থী কিছু হয়েছে কি না দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের এই ঘটনায়।

এর আগে জিম্বাবুয়ের সরকার সে দেশের ক্রিকেট বোর্ডের নিয়ন্ত্রণ নেয়ায় আইসিসি জিম্বাবুয়েকেও নির্বাসিত করেছিল।

প্রসঙ্গত, বর্ণবিদ্বেষের কারণে ১৯৭০ থেকে ১৯৯১ সাল পর্যন্ত ২১ বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত ছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট।

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button